চট্টগ্রাম, , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

জিতল সুইজারল্যান্ড, চাপ বাড়ল ব্রাজিলের

প্রকাশ: ২০১৮-০৬-২৩ ০৯:১১:৪৩ || আপডেট: ২০১৮-০৬-২৩ ১০:৫৪:৫৫

জিতলেই পরের রাউন্ড নিশ্চিত। এমন ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরে গেছে সার্বিয়া। এক জয়, এক ড্রয়ে সুইজারল্যান্ডের এখন ব্রাজিলের সমান চার পয়েন্ট। সার্বিয়ার তিন পয়েন্ট।

এই ম্যাচের পর গ্রুপ ‘ই’তে ব্রাজিলের কিছুটা চিন্তা বাড়ল। ব্রাজিলের এখন সার্বিয়ার বিপক্ষে ২৮ জুনের ম্যাচটি জিততেই হবে। হারলে সুইজারল্যান্ডের পরের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। সুইজারল্যান্ড ২৮ জুন কোস্টারিকার বিপক্ষে হারলে গোলব্যবধানের হিসাব চলে আসবে।

সার্বিয়া-সুইজারল্যান্ড এই প্রথম মুখোমুখি হল। সুইজারল্যান্ড আগের ২৩ ম্যাচের মাত্র একটিতে হেরেছে।

প্রথমার্ধে সুইজারল্যান্ড ৬৯ শতাংশ সময় বল নিয়ন্ত্রণ করেও এক গোলে পিছিয়ে পড়ে। সার্বিয়া ৩১ শতাংশ সময় বল দখলে রাখলেও আক্রমণ করেছে বেশি। যখনই তারা বল ধরেছে, সেটি নিয়ে গেছে প্রতিপক্ষের সীমানায়। প্রথম ৪৫ মিনিটে দলটি সাতবার গোলমুখে শট নেয়। সুইজারল্যান্ড সেখানে একবার।

ম্যাচের ৬ মিনিটের মাথায় আলেকজান্ডার মিত্রভিচের গোলে এগিয়ে যায় সার্বিয়া। ডান দিক থেকে দুসান টাডিচ তাকে দারুণ একটি ক্রস পাঠান। প্রতিপক্ষ ডিফেন্ডার তার আগে ছিলেন। লাফ দিয়ে তিনি বল পাননি। সেই সুযোগে মিত্রভিচ নিখুঁত হেড করেন। ১৮ ম্যাচে এটি তার ১৫তম গোল।

পিছিয়ে বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের ৫২তম মিনিটে সমতায় ফেরে সুইজারল্যান্ড। গ্রানিট শাকা ২৫ গজ দূর থেকে সবাইকে অবাক করে চকিত শট নেন। ওই গতির শট গোলরক্ষকের চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছু করার ছিল না।

৫৮তম মিনিটে সুইজারল্যান্ড অল্পের জন্য এগিয়ে যেতে পারেনি। বক্সের ডানকোনা থেকে জারদান শাকিরির বাপায়ের দূরপাল্লার শট বারে লেগে ফিরে আসে।

৬৮তম মিনিটে সার্বিয়াকে এগিয়ে দেয়ার সুযোগ হাতছাড়া করেন প্রথম গোলদাতা মিত্রভিচ। এবার বক্সের ভেতর বাঁকোনায় আলেক্সান্ডার কোলারোভ তাকে মাটিকামড়ানো পাস দেন। গোললাইন থেকে হাত দুয়েক দূরে থেকেও বলে পা লাগাতে ব্যর্থ হন মিত্রভিচ।

৯০ মিনিটের সময় সুইজারল্যান্ডকে এগিয়ে দেন শাকিরি। বল নিয়ে একা একা বেশ খানিকটা পথ উঠে আসেন। লেগে থাকা ডিফেন্ডারকে বিট করে আগুয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন তিন।