চট্টগ্রাম, , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

উদ্বোধনী ম্যাচে আজ মুখোমুখি রাশিয়া-সৌদি আরব

প্রকাশ: ২০১৮-০৬-১৪ ১২:০৯:৪২ || আপডেট: ২০১৮-০৬-১৪ ১২:০৯:৪২

যদি প্রশ্ন করা হয় রাশিয়া বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে নিচে রয়েছে কোন দল? উত্তরে আসবে রাশিয়ার নাম। ফিফা র‌্যাঙ্কিংয়ে তারা রয়েছে ৭০তম স্থানে। তারপর কোন দল? সৌদি আরব। তারা স্বাগতিক দেশের চেয়ে তিনধাপ এগিয়ে রয়েছে ৬৭তম স্থানে। বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে তলানিতে থাকা দুটি দলের লড়াইয়ের মধ্য দিয়ে আজ পর্দা উঠছে রাশিয়া বিশ্বকাপের। বাংলাদেশ সময় রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের গাজী টিভি, নাগরিক টিভি ও সনি টেন-২।

র‌্যাঙ্কিংয়ে রাশিয়া ও সৌদি আরব তলানিতে থাকতে পারে। কিন্তু বিশ্বকাপ নিয়ে তাদের স্বপ্ন আকাশচুম্বী। বিশেষ করে স্বাগতিক রাশিয়ার। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে এই প্রথম তারা আয়োজক হয়েছে। সে কারণে তাদেরকে বাছাইপর্ব খেলতে হয়নি। সরাসরি অংশ নিয়েছে বিশ্বকাপে। তাই নিজেদের প্রমাণ করতে বদ্ধ পরিকর তারা। কিন্তু ‘এ’ গ্রুপে তাদের তিন প্রতিপক্ষের মধ্যে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সৌদি আরব। মিশর ও উরুগুয়ের সঙ্গে রাশিয়ার পেরে ওঠাটা একটু কঠিনই হবে।

তাই সৌদি আরবের ম্যাচটিকে পাখির চোখ বানিয়ে খেলতে নামবে তারা। কারণ, এই ম্যাচে জয় তুলে নিয়ে বিশ্বকাপে শুভসূচনা করতে চাইবে তারা। এরপর মিশর কিংবা উরুগুয়ের বিপক্ষে অঘটন ঘটিয়ে জয় কিংবা ড্র করতে পারলে হয়তো সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার। আয়োজক হিসেবে বিশ্বকাপের শিরোপা জেতা ও সেমিফাইনাল পর্যন্ত যাওয়ার রেকর্ড আছে বেশ কয়েকটি। ফ্রান্স তো আয়োজক হিসেবে শিরোপা জিতেছে। জার্মানি, ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া খেলেছে সেমিফােইনাল পর্যন্ত। ফ্রান্স, জার্মানি আর ব্রাজিলের কথা বাদ দিলাম। রাশিয়া অনুপ্রেরণা নিতে পারে দক্ষিণ কোরিয়ার কাছ থেকে। এশিয়ার দেশটি ২০০২ বিশ্বকাপে আয়োজক হিসেবে সেমিফাইনাল পর্যন্ত খেলেছিল।

স্বাগতিক হিসেবে রাশিয়ার কোটি কোটি ফুটবল ভক্ত শেষ চার পর্যন্ত যাওয়ার স্বপ্ন দেখতেই পারে। কিন্তু কাজটা কী সহজ হবে? সৌদি আরবের বিপক্ষে তারা একবারই খেলেছে। তাও ১৯৯৩ সালে। সেবার প্রীতি ম্যাচে রাশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দিয়েছিল সৌদি। আজ ঘরের মাঠে সেই হারের বদলাটা নিতে পারবে রাশিয়া? কিন্তু ২০১৮ সালে যে একটি ম্যাচেও জয় পায়নি তারা। সৌদি আরবের বিপক্ষে জয়ের খরা কাটাতে পারবে কী স্বাগতিকরা? জয়ে নেই সৌদি আরবও। সবশেষ তিন ম্যাচে ইতালি, পেরু ও জার্মানির কাছে তারাও হেরেছে। তবে জার্মানির বিপক্ষে ২-১ গোলে হারের ম্যাচটিতে তারা ড্র করতে পারলে দারুণ ফল হত। ওই ম্যাচে তারা দুর্দান্ত খেলেছে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরব কখনো জয় পায়নি। আজ জয় পেলে সেটা তাদের জন্য হবে দারুণ কিছু। অন্যদিকে বিশ্বকাপের ইতিহাসে স্বাগতিক দল হিসেবে প্রথম ম্যাচে হারের রেকর্ড নেই কারো। আজ রাশিয়া হেরে গেলে হবে নতুন ইতিহাস।