চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা

প্রকাশ: ২০১৮-০৬-০৯ ২০:২৪:১৮ || আপডেট: ২০১৮-০৬-১০ ১৫:৪৮:১৭

চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের ফলে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। শনিবার বিকেলে আবহাওয়া অধিদফতরের ভারী বর্ষণের সতর্কবার্তায় এ আশঙ্কার কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপ এর কারণে উত্তর বঙ্গোপসাগর ও সেই সংলগ্ন বাংলাদেশ এর উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সক্রিয় গভীর সঞ্চালনশীল বায়ুর প্রভাবে শনিবার বিকেল ৪টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন এলাকা, বিশেষত চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা ঝড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিলি মিটার) থেকে অতিভারী (৮৯ মিলি মিটারের বেশি) বর্ষণ হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলে সতর্কবার্তায় জানানো হয়।

আবহাওয়া অধিদফতর আরো জানায়, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করারও পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

উল্লেখ্য, গত বছরের ১৩ জুন রাঙ্গামাটি ও চট্টগ্রামে ভয়াবহ পাহাড় ধসের ঘটনা ঘটে। সেসময় সেনা সদস্যসহ শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।