চট্টগ্রাম, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

বড় বাজেটে বড় চ্যালেঞ্জ: কাদের

প্রকাশ: ২০১৮-০৬-০৮ ১৬:১২:৪১ || আপডেট: ২০১৮-০৬-০৮ ১৬:১২:৪১

চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সরকারের এ বড় বাজেট বাস্তবায়ন ও মোকাবেলা করার সক্ষমতা আছে।

শুক্রবার (৮ জুন) দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনাঘাট পরিদর্শনে এসে তিনি এ মন্তব্য করেন।

বাজেট প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেট আওয়ামী লীগের কোন নির্বাচনী বাজেট নয়। এ বাজেট জনগণের বাজেট। একটা জনবান্ধব বাজেট হিসেবে প্রস্তাবনা করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির সমালোচনা করে তিনি বলেন, আলোচনা-সমালোচনার পর বাজেটে কোনটা থাকবে, কোনটা থাকবেনা সেটা দেখা যাবে। এমন বড় বাজেট গতবারও ছিল। এ বাজেট বাস্তবায়ন সরকারের একটা চ্যালেঞ্জ। বুঝে বা না বুঝে বিএনপি সবসময়ই বিরোধী কথা বলে থাকে।

ঢাকা-চট্টগ্রাম আট লেনের মহাসড়কে সোনারগাঁওয়ের মেঘনায় টোল আদায়ে ভাংতি টাকা লেনদেনে দেরি হওয়া যানজটের অন্যতম একটি কারণ উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তারপরও সরকার নানাভাবে চেষ্টা চালাচ্ছে এই যানজট নিয়ন্ত্রণে রাখতে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে মেঘনা ও গোমতি নদীতে ১২ জুন থেকে ফেরি চালু করতে যাচ্ছে। এ কারণে দ্রুত গতিতে রাস্তা ও নদীর ঘাট মেরামত করার কাজ চলছে। বরিশাল থেকে আনা হচ্ছে বিআইডব্লিউটিএর পন্টুন। ইতোমধ্যে গোমতি নদী খনন করার নির্দেশও দেয়া হয়েছে সংশ্লিষ্ট বিভাগকে।

ওবায়দুল কাদের আরো জানান, আসন্ন ঈদুল ফিতরে নিরাপদে মানুষ ঘরে ফিরতে পারে সে লক্ষ্যে মহাসড়কে যানজট কমাতে শেখ হাসিনার নির্দেশে মেঘনা-গোমতি ফেরি সার্ভিসও চালু করা হচ্ছে। এর আগে মন্ত্রী ওবায়দুল কাদের মেঘনা ফেরী ঘাটের বিভিন্ন স্থান ঘুরে দেখেন। এসময় তার সাথে ছিলেন সড়ক ও জনপদ বিভাগ এবং বিআইডব্লিউটিএর উর্ধ্বতন কর্মকর্তারা।