চট্টগ্রাম, , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

অবশেষে চট্টগ্রামবাসী পাচ্ছেন পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র

প্রকাশ: ২০১৮-০৬-০৮ ১১:৫১:৩১ || আপডেট: ২০১৮-০৬-০৮ ১১:৫১:৩১

সিটিজি টাইমস প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট একটি পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে সরকার। এজন্য একটি প্রস্তাবনা পেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এতে উল্লেখ করা হয়েছে, দেশের আটটি বিভাগীয় শহরে অবস্থিত সরকারি মেডিকেল কলেজ হাসপাতাগুলোতে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র নির্মাণের বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। তাই চমেক হাসপাতালেও ১০০ শয্যাবিশিষ্ট একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র গড়ে তোলা হবে। তাই বর্তমানে ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য যেসব যন্ত্রপাতি রয়েছে, সেগুলো বিদ্যামান রেখে প্রয়োজনীয় নতুন যন্ত্রপাতি ক্রয় করা হবে।

বর্তমানে চমেক হাসপাতালে একটি করে রেডিওথেরাপি ও ব্র্যাকি থেরাপি মেশিন রয়েছে। এছাড়া বাংকার রয়েছে একটি।

এজন্য বিদ্যমান দুটি মেশিন ছাড়া চমেক হাসপাতালে আরো চারটি মেশিন ক্রয়ের প্রস্তাব করা হয়েছে। যেগুলো ক্রয়ে ৪৭ কোটি টাকা আনুমানিক খরচ ধরা হয়েছে। এছাড়াও অবকাঠামোর নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১০ কোটি। নতুন এই চিকিৎসা কেন্দ্রের জন্য ১৪টি পদের বিপরীতে ৫৩জনকে নিয়োগ দেওয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম বলেন, ‘প্রস্তাবনা হাতে পেয়েছি। আলোচনা চলছে।’

“এ ধরণের চিকিৎসা নির্মাণের খবর চট্টগ্রামবাসীর জন্য সুসংসবাদ। কারণ এই অঞ্চলে নেই বিশেষায়িত কোনো হাসপাতালে এখনো গড়ে উঠেনি। তাই আমরা দ্রুত এই চিকিৎসা কেন্দ্র নির্মাণের চেষ্টা করছি।” যোগ করেন ডা. আখতারুল ইসলাম।

প্রসঙ্গত, বর্তমানে দেশে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা পনের লাখ। নতুন করে প্রতি বছর আড়াই লাখ নাগরিক মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়। ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর মারা যান দেড় লাখ মানুষ।

সেই তুলনায় দেশে ক্যান্সার চিকিৎসা কেন্দ্রে রয়েছে মাত্র ২৬টি। যেখানে চিকিৎসা নিতে পারবে মাত্র ৫০ হাজার রোগী।

উল্লেখ্য, চট্টগ্রাম এখনো কোনো ক্যান্সার চিকিৎসা কেন্দ্র গড়ে তোলা হয়নি। চমেক হাসপাতালের হেমাটোলজি ও রেডিওথেরাপি বিভাগে ক্যান্সার রোগীদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। তাও যন্ত্রপাতি সংকটের কারণে সঠিক চিকিৎসা পাইনা রোগীরা। তাই চট্টগ্রাবাসী দীর্ঘদিনের দাবী একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র নির্মাণের।