চট্টগ্রাম, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

মাদকবিরোধী অভিযান পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

প্রকাশ: ২০১৮-০৬-০৩ ১৪:৫৮:০৭ || আপডেট: ২০১৮-০৬-০৩ ১৪:৫৮:০৭

বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ। সংস্থাটির মাদক ও অপরাধবিরোধী অফিস (ইউএনওডিসি) শনিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ইউএনওডিসির বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের চলমান মাদকবিরোধী অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করছে সংস্থাটি। সারাবিশ্বে মাদক নিয়ন্ত্রণের লক্ষ্যে তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে নেয়া পদক্ষেপ মেনে চলার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে ইউএনওডিসি।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, সকল অপরাধীকে বিচারের আওতায় আনার লক্ষ্যে আন্তর্জাতিক আইন মেনে চলা ও সে অনুযায়ী সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘের মাদক ও অপরাধবিরোধী অফিস।

গত ৪ মে থেকে শুরু হওয়া মাদকবিরোধী চলমান অভিযানে ১২০ জনেরও বেশি ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া গ্রেপ্তার হয়েছেন কয়েক হাজার। র‌্যাব-পুলিশ দাবি, মাদক ব্যবসায়ীদের আটক করতে অভিযান চালালে তারা আইন-শৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে গুলি করেছে। পাল্টা গুলিতে প্রাণ হারিয়েছেন মাদক ব্যবসায়ীরা।

আইন-শৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযান নিয়ে ইতোমধ্যেই বিভিন্ন মানবাধিকার সংগঠন প্রশ্ন তুলেছে। যদিও সরকার কঠোরভাবে মাদকবিরোধী অবস্থান অব্যাহত রেখেছে। এ প্রেক্ষিতেই বিবৃতি দিয়েছে ইউএনওডিসি।