চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

নগরীর ৬২ হাজার ভোটার কখন পাবেন স্মার্টকার্ড?

প্রকাশ: ২০১৮-০৬-০২ ১২:৩৯:২৭ || আপডেট: ২০১৮-০৬-০৩ ১২:০০:২৯

সিটিজি টাইমস প্রতিবেদক

চট্টগ্রাম নগরীর ৬১ হাজার ৫৯৭ জন ভোটার নানা সমস্যার কারণে স্মার্টকার্ড পাননি। তারা কখনো কার্ড পাবে সেটি বলতে পারছেন না নির্বাচন কমিশন কর্মকর্তারা।

তবে আসন্ন সংসদ নির্বাচনের আগে এসব ভোটাররা কার্ডগুলো পাচ্ছেন না বলে নিশ্চিত করেছেন একাধিক কর্মকর্তা।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, নগরীর কোতোয়ালী থানায় বিতরণযোগ্য কার্ডের সংখ্যা ২ লাখ ৪৪ হাজার ৩৮টি। বিতরণ করা হয়েছে এক লাখ ৪২ হাজার ৮৭টি। ৫ হাজার ২৩০ কার্ড সমস্যার কারণে পাওয়া যায়নি।

ডবলমুরিং থানায় তিন লাখ ৯৮ হাজার ২৩৬টি কার্ডের মধ্যে দুই লাখ ৪০ হাজার ২২৯টি কার্ড বিতরণ করা হয়েছে। ১৭ হাজার ২৭১টি পাওয়া যায়নি।

পাহাড়তলী থানায় ২ লাখ ৪৬ হাজার ৫৭৯ কার্ডের মধ্যে এক লাখ ৯৯ হাজার ৯৮৪টি বিতরণ করা হযেছে। ২২ হাজার ১৯২টি পাওয়া যায়নি।

চান্দগাঁও থানায় বিতরণযোগ্য ২ লাখ ৭৩ হাজার ৭শ কার্ডের মধ্যে এক লাখ ৮৪ হাজার ৭৫৭ কার্ড বিতরণ করা হয়েছে। পাওয়া যায়নি ১৪ হাজার ৫শ কার্ড।

তবে বন্দর ও পাঁচলাইশ থানার এখনো কার্ড বিতরণ চলছে।

জানা যায়, ২০০৭ সালের নিবন্ধিত নাগরিকদের তথ্যে ছবি ও লিখায় বেশি ত্রুটি রয়েছে। নির্বাচন কমিশনের সার্ভারে তা ধরা পড়েছে। এছাড়াও ২০০৬ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ভোটার হওয়ার সময় নাগরিকদের ঠিকানায় ভুল রয়েছে। এছাড়াও নামের বানানে ইংরেজি ও বাংলার ভুলের কারণে অনেক কার্ড বিলি করা হয়নি। ঠিকানা ও জন্ম তারিখ ভুলের জন্য নির্বাচন কমিশনে আবেদন করতে হবে। বানান ভুলের সংশোধন নির্বাচন কমিশন করবে। ভুল সংশোধনের সুযোগ থাকলেও তা সহসা হচ্ছে না।

এব্যাপারে জেলা নির্বাচন অফিসার মনির হোসাইন খান বলেন, ভোটারদের স্থায়ী ও অস্থায়ী ঠিকানায় গড়মিল কিংবা তথ্যের অভাবে কারণে কার্ডগুলো রেডি হয়নি।

তিনি বলেন, ত্রুটিযুক্ত নাগরিকদের কার্ড ছাপানো হয়নি। সংশোধিত তথ্য নির্বাচন কমিশনে পাঠিয়ে দেওয়া হয়েছে। পুনরায় ছাপানো পর তাদের মধ্যে কার্ড প্রদান করা হবে। নিভুল কার্ড প্রদানের জন্য কমিশন চেষ্টা করে যাচ্ছে।