চট্টগ্রাম, , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

দেহ-মনের সংযম সাধনাই রোযা, আলোকিত সমাজের ইফতার মাহফিলে বক্তারা

প্রকাশ: ২০১৮-০৫-২৫ ২৩:৩৬:৪৫ || আপডেট: ২০১৮-০৫-২৫ ২৩:৩৬:৪৫

মানুষের দেহ ও মনকে সংযমের শাসনে রেখে যাবতীয় খারাপ কাজ পরিহার করে আল্লাহর সন্তুষ্টি লাভ ও তাকওয়া অর্জনের সাধনাই হচ্ছে মাহে রমজানের মূলকথা। রমজানে মুসলিমদের জীবনে ইবাদতের স্বর্ণদুয়ার খুলে দেয়। মাহে রমজান আসে রহমত, নাজাত ও মাগফিরাতের সওগাত নিয়ে। একটি টেকসই ও আদর্শ জীবন গঠনের শিক্ষা নিয়ে আসে এই রমজান। ইসলাম সাম্য-মৈত্রী, খোদাভীতি, আত্মসংযম, আত্মশুদ্ধি, শৃঙ্খলা, মমত্ববোধ, দান, ভালোবাসা ও ভ্রাতৃত্বের যে মহান শিক্ষা দিয়েছে, তা বাস্তবায়নের সুযোগ এনে দেয় রমজানের সিয়াম সাধনা।

শুক্রবার নগরীর দক্ষিণ পাহাড়তলীস্থ স্যানোয়ার কমিউনিটি সেন্টারে আয়োজিত ইফতার মাহফিলের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। সামাজিক সংগঠন ‘আলোকিত সমাজ’ এই ইফতার মাহফিলের আয়োজন করে। প্রায় এক হাজার রোযাদারদের জন্য ইফতারের আয়োজন করে সংগঠনটি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ও আলোকিত সমাজের সদস্য সচিব মো. বখতেয়ার উদ্দিনের সঞ্চালনায় ও সংগঠনের আহবায়ক ডা. ইউছুফ মিঞার সভাপতিত্ব আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. এ.এস. এম বোরহান উদ্দিন।

এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক রেজাউল করিম, চিকনদন্ডি ইউনিয়নের চেয়ারম্যান হাসান জামান বাচ্চু, সাবেক চেয়ারম্যান মো. সেলিমসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।