চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

ছোট ভুলের বড় পরিণতি

প্রকাশ: ২০১৮-০৫-২২ ২৩:৩৯:৫৫ || আপডেট: ২০১৮-০৫-২২ ২৩:৩৯:৫৫

৩৩ বিসিএসের কথা। আমাদের কলেজেরই এক বন্ধুর ছোট ভাই সুপারিশপ্রাপ্ত হয়। এক সকালে বন্ধু ফোন করে জানায়, তার ছোট ভাইয়ের ভেরিফিকেশনের জন্য পুলিশ এসেছে বাসায়। নেতিবাচক কথাবার্তা বলে সে পুলিশ কর্তা চলে গেছেন। পুলিশ ভেরিফিকেশনে নেতিবাচক কিছু আসলেই হাত ছোঁয়া দূরত্ব থেকে হারিয়ে যাবে স্বপ্নের চাকরিটা এই আশঙ্কায় আমাকে বলল আমি যেন একটু ‘বলে’ দিই। বন্ধুর আবদার রাখতে সেদিনই ফোন দিই সংশ্লিষ্ট কর্মকর্তাকে। পুলিশ কর্তার সব কথা শুনলাম। এরপর আমি নিজেই তাকে বলি যেন ভেরিফিকেশনটা নেতিবাচক যায়!

কারণটা শুনলে আপনি অবাক হবেন। হয়ত আমাকে ‘ভাব দেখানো’ পুলিশ বলে গালমন্দও করবেন। কিন্তু বিশ্বাস করুন এমন অবস্থায় সর্বোচ্চ প্রশাসনিক কর্তারও কিছুই করার নেই।

ঘটনাটা হল-আমার বন্ধুর ভাইকে বেশ কয়েক বছর আগে আমাদের ভাষায় সন্দেহজনক ঘুরাফেরা কিংবা আপনাদের ভাষায় আড্ডা থেকে গ্রেফতার করা হয়। সিএমপি এক্টের ৮৮ ধারার এমন অপরাধে কাউকে গ্রেফতার করা যায় এবং এই রেকর্ড থানায় থাকে। কোন ভেরিফিকেশন আসলে এই রেকর্ডের উল্লেখ দিতে হয়। নতুবা অপরাধের সহযোগী হিসেবে সংশ্লিষ্ট পুলিশেরই আইনের মুখোমুখি হতে হয়। এবার আপনারাই বলুন- আপনি থাকলেও কি আপনি সুপারিশ করতেন? আমিও করিনি। ফলে সেই ছোট ভাইয়ের আর চাকুরি হয়নি। সেদিন থেকে ওই বন্ধু আমার সাথে আর কথা বলেনি। খুব ছোট এক ভুলের অনেক বড় মাশুল গুনে সেই ছোট ভাই এখন একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করে।

প্রিয় নগরবাসী
প্রত্যাশা করছি এমন দূর্ভাগ্য যেন আপনাদের কারো জীবনে না আসে। অস্থানে, অসময়ে, অযথা অর্থহীন আড্ডার বিষয়ে সচেতন হোন। খেয়াল করে দেখবেন, ইদানিংকালের গ্যাং কালচার অপরিণত ছেলেদের এমন উদ্দেশ্যহীন আড্ডাবাজিরই পরিণাম। এই গ্যাং কালচারের মর্মান্তিক কিছু ঘটনার সাক্ষীও হয়েছে বাংলাদেশ। আমরা এমন ঘটনার পুনরাবৃত্তি চাইনা। তাই অসময়ে আপনার সন্তানদের চলাফেরার প্রতি নজর রাখুন। নতুবা আমার বন্ধুর পরিণতি আপনাদের জন্যই অপেক্ষা করছে।আমরাও নজর রাখছি বিপদজনক আড্ডার প্রতি। আমাদের কয়েকটি মোবাইল টিম এসব আড্ডাবাজির পর্যবেক্ষণের জন্যই নির্ধারিত। বিস্তারিত জানতে ও বুঝতে উপরের আইনটি পড়তে পারেন।

(দয়া করে কেউ বিভ্রান্ত হবেন না। অযথা বিতর্কও ছড়াবেন না। আইন জানুন। আইন মানুন। সুরক্ষিত থাকুন)

মোহাম্মদ মহসীন, (ওসি) কোতোয়ালী থানা চট্টগ্রাম- এর ফেসবুক থেকে