চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

আন্তর্জাতিক সমুদ্র মহড়ায় অংশ নেবে বাংলাদেশি যুদ্ধজাহাজ

প্রকাশ: ২০১৮-০৪-১৮ ১৯:২৬:৩৮ || আপডেট: ২০১৮-০৪-১৮ ১৯:২৬:৩৮

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সমুদ্র মহড়ায় (তৃতীয় মাল্টিলেটারেল নেভাল এক্সারসাইজ কোমোদো-এমএনইকে-২০১৮) অংশ নিতে যাচ্ছে নৌবাহিনী যুদ্ধজাহাজ সমুদ্র অভিযান।

এ লক্ষ্যে বুধবার সকালে যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’ চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে। এ সময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হকসহ স্থানীয় উচ্চপদস্থ নৌ কর্মকর্তা এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবাররা উপস্থিত ছিলেন।

বুধবার আঃন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফরের অংশ হিসেবে জাহাজটি আগামী ৪ থেকে ৯ মে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সমুদ্র মহড়া ‘তৃতীয় মাল্টিলেটারেল নেভাল এক্সারসাইজ কোমোদো-এমএনইকে-২০১৮’ এর বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবে।

জাহাজটি যাত্রা পথে আগামী ২৪ থেকে ২৭ এপ্রিল মালয়েশিয়ার পোর্ট ক্লাং-এ এবং দেশে ফেরার পথে ১৬ থেকে ২০ মে থাইল্যান্ডের ফুকেট বন্দরে শুভেচ্ছা সফরে গমন করবে।

আইএসপিআর এর বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নৌবাহিনী জাহাজের এ ধরনের মহড়ায় অংশগ্রহণ প্রক্ষিণার্থী কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বহির্বিশ্বে দেশের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবে। তাছাড়া এ সফর মহড়ায় অংশগ্রহণকারী দেশসমূহের সাথে সামরিক সুসম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন এম মনিরুজ্জামানের নেতৃত্বে প্রশিক্ষণার্থী কর্মকর্তাসহ মোট ২৬৯ জন সদস্য এই সফরে অংশ নিচ্ছেন।

সফর শেষে জাহাজটি আগামী ২৫ মে দেশে প্রত্যাবর্তন করার কথা রয়েছে।