চট্টগ্রাম, , বুধবার, ১৫ আগস্ট ২০১৮

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোনো কিছুতেই ভ্যাট নয়: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৪-১০ ১৫:৫১:২৬ || আপডেট: ২০১৮-০৪-১০ ১৫:৫১:২৬

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পরিকল্পনা নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী কেষ হাসিনা। তিনি জানিয়েছেন, বেসরকরি বিশ্ববিদ্যালয়ে কোনো কিছুর ওপর ভ্যাট থাকবে না। ছাত্র ফি থেকে শুরু করে ভবনও ভ্যাটের আওতামুক্ত থাকবে।

মঙ্গলবার শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসি সম্মেলন কক্ষে পরিষদের নির্বাহী কমিটি একনেক বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়।

আগের দিন রাজধানীতে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় আবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপের পরিকল্পনার কথা জানান অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট একটা সমস্যা। আবার ভ্যাটটা আমরা মেনটেইন করব। কিন্তু সেটা নেব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের কাছ থেকে। তারা শিক্ষার্থীদের কাছ থেকে কী নেবে, না নেবে জানি না।’

২০১৫-১৬ অর্থবছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে সাত শতাংশ হারে ভ্যাট আরোপ করেন অর্থমন্ত্রী। কিন্তু সে সময় এই সিদ্ধান্তের বিরোধিতা করে শিক্ষার্থীরা। আর ওই বছরের সেপ্টেম্বরে রাজধানীতে আন্দোলনের মুখে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় অর্থ মন্ত্রাণালয়।

এর তিন বছরের মধ্যে অর্থমন্ত্রী আবার পুরনো সিদ্ধান্ত নতুন করে আরোপের পরিকল্পনার কথা বলার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সামাজিক মাধ্যমে নানা প্রতিক্রিয়া জানাচ্ছেন।

আবার সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন চলাকালে অর্থমন্ত্রীর এমন উদ্যোগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকেও নতুন করে বিক্ষব্ধ করে তুলতে পারে বলে ধারণা করছে সরকার। আর এই খাতে ভ্যাট আরোপ করলে খুব বেশি অর্থ আসবে না বলে এই পরিকল্পনা নাকচ করেন প্রধানমন্ত্রী।

একনেক বৈঠকে অবশ্য এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে অনির্ধারিত। সেখানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রীও। একজন মন্ত্রী বিষয়টি তোলার পর প্রধানমন্ত্রী জানিয়ে দেন, এটা করা যাবে না।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘বেসরকারি শিÿার্থীদের কোনো কিছুতেই ভ্যাট নেয়া হবে না। এমনকি বেসরকারি বিশ^বিদ্যালয়ের ভবনের সব কিছুই থাকবে ভ্যাটমুক্ত। প্রধানমন্ত্রী এই বিষয়টি একনেক সভায় পরিষ্কার জানিয়ে দিয়েছেন।’

পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘অর্থমন্ত্রী কোনো একটি অনুষ্ঠানে বেসরকারি বিশ^বিদ্যালয়ে ভ্যাট নিয়ে কথা বলেছিলেন। সেটা নিয়ে আলোচনা হচ্ছে। আশা করি এ বিষয়টি নিষ্পত্তি হবে।’