চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

চট্টগ্রামে ভুয়া প্রশ্নফাঁস চক্রের সদস্য গ্রেফতার

প্রকাশ: ২০১৮-০৪-০৯ ১২:১২:৫৬ || আপডেট: ২০১৮-০৪-০৯ ১৮:৩১:৫০

চলমান উচ্চমাধ্যমিক (এইএসসি) পরীক্ষায় ভুয়া প্রশ্নফাঁস চক্রের সদস্য মো. ওবায়দুল হককে (১৮) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৭)।

স্কোয়াড্রন লিডার শাফায়াত জামিল ফাহিমের নেতৃত্বে আনোয়ারা উপজেলার দক্ষিণ পড়ুয়াপাড়া থেকে রোববার (৮ এপ্রিল) দিনগত রাত সাড়ে ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান জানান, অভিযানে আনোয়ারা উপজেলার দক্ষিণ পরুয়াপাড়া গ্রামের হাজি রমজান আলীর বাড়ির মো. আবুল কালামের ছেলে মো. ওবায়দুল্লাহ ওরফে ওবায়দুল (১৮) গ্রেফতার করা হয়। এ সময় প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত ২টি মোবাইল ফোন সেট ও ৪টি সিম জব্দ করা হয়।

ওবায়দুল আনোয়ারার পশ্চিম চালা বখতিয়ার পাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে দাখিল পরীক্ষা দিয়েছে।

গ্রেফতার আসামি জিজ্ঞ‍াসাবাদে র‌্যাবকে জানিয়েছে, ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে তার প্রথম যোগাযোগ হয় এবং পরবর্তীতে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্যান্য গ্রুপের সঙ্গে তিনি যুক্ত হন। এ সব গ্রুপের অ্যাডমিনদের সঙ্গে সখ্যের সম্পর্ক গড়ে তাদের কাছ থেকে প্রশ্নপত্র নিয়ে পরীক্ষার্থীদের কাছ থেকে বিকাশের মাধ্যমে অর্থ গ্রহণ করে ইন্টারনেটের মাধ্যমে প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়ার কাজে জড়িয়ে পড়ে।

চক্রটি আরও বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। তার দেওয়া তথ্য যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এ চক্রের সঙ্গে জড়িত অন্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার রাউজান উপজেলায় অভিযান চালিয়ে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সক্রিয় সদস্য এবং গত ১৮ ফেব্রুয়ারি মহানগরীর বায়েজিদ থানাধীন তামান্না হাউজিংয়ে অভিযান চালিয়ে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছিল র‌্যাব-৭।