চট্টগ্রাম, , বুধবার, ১৫ আগস্ট ২০১৮

চমেক ওয়ার্ড পরিক্রমা ০১: জীবিত না মৃত; জানানো হয় যেখানে

প্রকাশ: ২০১৮-০৪-০৯ ২০:৩৪:০৫ || আপডেট: ২০১৮-০৪-০৯ ২০:৫০:২৭

সিটিজি টাইমস প্রতিবেদক

কত রোগী প্রতিদিন চিকিৎসা নিতে আসেন, তার কোনো হিসেব নেই। তবে কেউ কেউ আসেন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। আর এসব রোগী জীবিত না মৃত সে খবরটি জানিয়ে দেয়া হয় এ ওয়ার্ডে। তাই প্রতিনিয়ত কান্নার শব্দে ভারী হয়ে উঠে এই ওয়ার্ডের পরিবেশ।

বলছি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের কথা। হাসপাতালের পূর্ব গেটে অবস্থিত এই ওয়ার্ডটি। চব্বিশ ঘন্টা একজন ইমারজেন্সি মেডিক্যাল অফিসার (ইএমও) এখানে দায়িত্ব পালন করেন। এছাড়াও একজন সর্দার, দুজন নার্সসহ ওয়ার্ডবয়-আয়ারা সর্বদা দায়িত্ব পালন করেন।

তবে এই ওয়ার্ডের রয়েছে নানামূখী সমস্যা। এর মধ্যে সিট সংকট, দালালদের দৌরাত্ম্য, জনবল সংকট অন্যতম। এছাড়াও জরুরি চিকিৎসার যন্ত্রপাতি, পর্যাপ্ত জায়গার অভাব তো রয়েছে।
প্রতিদিন পাঁচ থেকে ছয়শ রোগী এই ওয়ার্ডে চিকিৎসা নেন। মূলত এই ওয়ার্ডে নির্ধারণ হয় কোন রোগী কোন ওয়ার্ডে চিকিৎসা নিবেন। এছাড়া রোগী জীবিত না মৃত সেটিও নির্ধারণ হয় এখানে।

কিন্ত এমন স্পর্শকাতর জায়গায় এ ধরণের সংকট নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা। তাই এই ওয়ার্ডের সমস্যাগুলো জরুরি ভিত্তিতে সমাধানের আহবান জানান তারা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, ওয়ার্ডটিতে কিছু সংকট রয়েছে। তবে সেটি প্রকট না। জরুরি রোগীকে মানবিকতার স্বার্থে চিকিৎসক দ্রুত চিকিৎসা দেন। তাই তেমন কোনো সমস্যা হচ্ছে না। যদি সমস্যা দেখা দেয়, তাহলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকদের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ৩৭টি ওয়ার্ড নিয়ে সিটিজি টাইমসে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করা হবে। সপ্তাহে একটি করে প্রতিবেদন প্রকাশিত হবে। এজন্য ওয়ার্ড নিয়ে কোনো পাঠকের বক্তব্য থাকলে জানানোর অনুরোধ রইল।