চট্টগ্রাম, , বুধবার, ১৫ আগস্ট ২০১৮

সাতকানিয়ায় ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, জরিমানা

প্রকাশ: ২০১৮-০৪-০৫ ১৯:৩১:২৯ || আপডেট: ২০১৮-০৪-০৬ ১৪:৫৭:৫৮

চট্টগ্রামের সাতকানিয়ায় ইটভাটায় অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় অবৈধভাবে কাঠ পোড়ানোর অভিযোগে একটি ইটভাটা মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) দুপুরে উপজেলার ৫স্টার ব্রিক ফিল্ডে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) দীপংকরতঞ্চঙ্গ্যা। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর ৬ ধারা মোতাবেক জ্বালানী আটক করে ১০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। একই সময় মাটি কাঠার ট্রাক আটক করে ট্রাকের মালিককে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানা যায়, ৫ এপ্রিল বৃহস্পতিবার বিকাল ৪ টায় উপজেলার দক্ষিণ ঢেমশা নাপিতের চর এলাকায় স্থাপীত ফাইভ বিএম নামের ইটভাটায় অভিযান চালানো হয়। অভিযানে ভ্রাম্যমাণ আদালত ভাটায় অবৈধভাবে বনের কাট পুড়ানোর দায়ে ব্রিক ফিল্ডের মালিক মোঃ জাকারিয়াকে ইটভাটা ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ আইন) ২০১৩ এর ১৬ ধারার অপরাধেজরিমানা করা হয়। এ সময় প্রায় ৫ টন কাট জব্দ করে প্রকাশ্যে নিলাম দেয়া হয়।

নিলামে সর্বোচ্চ দরদাতাকে কাটগুলি ১০ হাজার ১০০ টাকায় দেয়া হয়। অভিযানে উপস্থিত ছিলেন থানার উপপরিদর্শক (এসআই) রাশেদুল ইসলাম পেশকার প্রভাল দে ও ভূমি অফিসের স্টাফ মোঃ তৌহিদুল ইসলাম।

সাতকানিয়ায উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোবারক হোসেন সিটিজি টাইম্‌সকে বলেন, মাটি কাটার বিরুদ্ধে ইতিমধ্যে উপজেলার বিভিন্ন স্থানে দফা দফা অভিযান চালানো হছে। এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর এগিয়ে এলে সব ধরণের সহযোগিতা করবে বলে জানান তিনি।

অভিযান প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের ইন্সপেক্টর মাইদুল ইসলাম সিটিজি টাইমসকে, ওনারা আমাদের জানালে আমরা অবশ্যই অভিযানে যাব। অভিযানে যেতে আমরা সব সময় প্রস্তুত ।