চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

ভেনেজুয়েলায় পুলিশ স্টেশনে দাঙ্গা, নিহত অর্ধশতাধিক

প্রকাশ: ২০১৮-০৩-২৯ ১২:১৫:৫৯ || আপডেট: ২০১৮-০৩-২৯ ১২:১৫:৫৯

ভেনেজুয়েলার কারাবোবো প্রদেশের ভ্যালেন্সিয়া শহরে একটি পুলিশ স্টেশনে দাঙ্গার পর লাগা আগুনে এখন পর্যন্ত ৬৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

প্রধান প্রাদেশিক আইনজীবী তারেক সাব জানিয়েছেন, তাৎক্ষণিকভাবেই এ ঘটনার তদন্ত শুরু হতে যাচ্ছে।

বিবিসি জানায়, বুধবার ওই পুলিশ স্টেশনের কারাগার ভেঙে আসামিরা পালানোর চেষ্টা করে। পুলিশ তাদের আটকানোর চেষ্টা করলে এক পর্যায়ে দাঙ্গা বেঁধে যায়। তারই সূত্র ধরে বাকি কয়েদিরা বিছানার ম্যাট্রেসে আগুন ধরিয়ে দিলে সেই আগুন ভয়াবহ আকারে পুলিশ স্টেশনের চারদিকে ছড়িয়ে পড়ে।

আগুন লাগার খবর ছড়িয়ে পড়লে কয়েদি ও পুলিশ স্টেশনে দায়িত্বরতদের পরিবারের সদস্যরা ঘটনাস্থলে ভিড় করতে থাকে এবং এক পর্যায়ে তারাও বিক্ষোভ হাতাহাতি শুরু করে।

স্বজনদের ভিড় লক্ষ্য করে টিয়ারগ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

আগুন পরবর্তী সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা গুলিতে আহত হন বলে নিশ্চিত করেছেন কারাবোবো প্রাদেশিক কর্মকর্তা জিসাস সান্তাদের।ভেনেজুয়েলা-পুলিশ স্টেশনে দাঙ্গা-কারাগারে আগুন

কয়েদিদের স্বজনরা জানিয়েছেন, আটকদের অনেকেই ভেতরে থাকা অবস্থায় আগুনের ধোঁয়ায় নিশ্বাস বন্ধ হয়ে মারা গেছেন। এছাড়া বন্দীদের সঙ্গে দেখা করতে গিয়ে কয়েকজন নারী এবং শিশুর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

৬৮ জনের মৃত্যুর ঘটনায় কারাবোবো জুড়ে শোক পালন করা হচ্ছে বলেও জানান তিনি।

ভেনেজুয়েলার কারাগারগুলো বহু আগে থেকেই ধারণ ক্ষমতার অতিরিক্ত কয়েদি দিয়ে ঠাসা। এ কারণেই কারাগারগুলোতে সহিংসতা ও মারাত্মক সব দাঙ্গা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।