চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮

বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ দল: কাদের

প্রকাশ: ২০১৮-০৩-২৮ ১৬:০৭:০৬ || আপডেট: ২০১৮-০৩-২৮ ১৬:০৭:০৬

গঠনতন্ত্রের ৭ ধারা তুলে দিয়ে বিএনপি মেনেই নিয়েছে তারা আত্মস্বীকৃত দুর্নীতিবাজ দল। বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সকালে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির গঠনতন্ত্রে ছিল দুর্নীতিতে দণ্ডিত হলে বা দেউলিয়া হয় বা সামাজিকভাবে কুখ্যাত বা পরিচিত হয় তাহলে গঠনতন্ত্র বলে দলে থাকার অধিকার নেই। বেগম জিয়ার দুর্নীতির মামলার রায়ের তারিখের পর দলটি কলমের খোঁচায় ৭ ধারা পরিবর্তন করে।

নির্বাচনী প্রক্রিয়া অনুযায়ী দেশে যথাসময়ে জাতীয় সংসদ নির্বাচন হবে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের সময় প্রধানমন্ত্রী পদত্যাগের প্রশ্নই আসে না। নির্বাচনে আসা না আসা বিএনপির নিজেদের ব্যাপার। সরকার কেনো তাদের নির্বাচনে ডাকবে?

নির্বাচনকালীন সরকার গঠন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর মাঝ থেকে নির্বাচনকালীন সরকার গঠন হবে। আর এটা পুরোপুরি প্রধানমন্ত্রীর এখতিয়ার।

স্বাধীনতা ও জাতীয় দিবসে বিএনপির র‌্যালির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, তাদের (বিএনপির) লজ্জা পাওয়া উচিৎ। তারা যখন ক্ষমতায় ছিল ২১ ফেব্রুয়ারিতে আমাদের অফিসের বারান্দায়ও সভা করতে দেয়নি। জনদুর্ভোগের কথা ভেবে আমরা রুলিং পার্টি পর্যন্ত র‌্যালি করলাম না। তারা করলো। তাই তাদের অভিযোগ অবান্তর।

সাংগঠনিকভাবে আওয়ামী লীগের অবস্থা সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমরা শক্তিশালী। ভালো অবস্থানে আছি। সুপ্রিম কোর্টে (সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন) জিতে বিএনপি মনে করছে দেশ জয় করে ফেলেছে। আমরা যে এত জায়গায় জয়ী হই, তার কোনও সংবাদ আসে না।

সম্প্রতি জার্মান একটি গবেষণা প্রতিষ্ঠানে বাংলাদেশকে স্বৈরতান্ত্রিক দেশ হিসেবে অভিহিত করা হয়েছে। এ প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, জাতিসংঘ যখন বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি দিয়েছে, ঠিক সেই মুহূর্তেই এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এমন প্রতিবেদনের প্রতিবেদনের কী উদ্দেশ্য, তা খতিয়ে দেখছি। আমরা এরই মধ্যে কাগজপত্র সংগ্রহ করেছি।