চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮

মিরসরাইয়ে ভাঙ্গা ব্রীজ দিয়ে ঝুঁকি নিয়ে শত শত মানুষের যাতায়াত

প্রকাশ: ২০১৮-০৩-২৩ ১০:৪৯:৫৭ || আপডেট: ২০১৮-০৩-২৩ ১০:৪৯:৫৭

এম মাঈন উদ্দিন
মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

মিরসরাই উপজেলার করেরহাট ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ জনপদ ফরেষ্ট, ঘেড়ামারা ও ছত্তরুয়া গ্রাম। এসব গ্রামের মানুষের একমাত্র বিকল্পহীন সড়ক ফরেষ্ট অফিস সড়কটি। আবার এখানে বন রেঞ্জ, রেষ্ট হাউসসহ পার্বত্য প্রবেশদ্বার হিসেবে উপজেলার দর্শনীয় স্পট হিসেবে পরিচিত। আর সরকারি বেসরকারী সকলের একমাত্র যোগাযোগের বিকল্পহীন ফরেষ্ট ব্রীজ নামে পরিচিত এই ব্রীজটি দীর্ঘ কয়েক যুগ ধরে অবহেলিত। এছাড়া কাঠ বোঝায় বনবিভাগের অনেক ট্রাক ব্রীজের কারণে ভেতরে প্রবেশ করতে পারেনা।

কাঠের পাটাতন ও খুটি দেয়া কোনভাবে নড়বড়ে এই ব্রীজটি দিয়ে এলাকার শত শত মানুষ, সরকারি বেসরকারী কর্মকর্তা সহ সকলে যাতায়াত করছে ঝুকিপূর্ণভাবে। এই পথে চলাচলকারী রিয়াদ হোসেন বলেন প্রতিদিন শত শত শিক্ষার্থী আসা যাওয়া করছে। গ্রামের মানুষের রোগী আনা নেয়া, নিত্য প্রয়োজনীয় কাজ সহ নিত্য প্রয়োজনেই এই ব্রীজটি বিকল্পহীন। অথচ এই বিষয়ে নেই সরকারি কোন প্রকার উদ্যোগ।তিনি বলেন প্রায় ৪০ ফুট দীর্ঘ ও ৪০ ফুট গভীর এতো বড় খাল দিয়ে এমন কাঠের জোড়াতালি পুরোনো ব্রীজ দিয়ে যে কোন সময় ভয়াবহ ট্রাজেডি মত ঘটনা ঘটতে পারে। পার্শ্বেই অবস্থিত বন বিভাগের সহকারি বনসংরক্ষক আবু বকর বলেন,আমাদের বিভাগে ব্রীজ সংক্রান্ত কোন প্রকার বাজেট বা প্রকল্প ব্যবস্থা নেই। এরপর ও আমরা ব্যক্তিগতভাবে সব সময় ব্রীজটি সংস্কারের চেষ্টা করি। কিন্তু বর্তমানে ব্রীজটি ঝুকিপূর্ণ অবস্থায় পৌছায় আমরা ও উদ্বিগ্ন। তিনি বলেন স্থানীয় সরকার ও এলজিইিডির মাধ্যমে ব্রীজটির উন্নয়ন করা হলে আমরা ও নিরাপদ যাতায়াত করতে পারি। কোন উপায় না থাকায় আমাদের ও এই ব্রীজ দিয়েই যাতায়াত করতে হয়।

এই বিষয়ে করেরহাটের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, আমার উন্নয়ন কাজের মধ্যে এই ব্রীজটি আমি খুব বেশি গুরুত্ব দিয়েছি। ইতমধ্যে এই ব্রীজটির উন্নয়নের বিষয়ে ইতিমধ্যে গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে অবহিত করেছি। তিনি বলেছেন এই বিষয়ে শীঘ্রই তাঁর পক্ষ থেকে সংস্লিষ্ট দপ্তর এর মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা হবে। সব মিলিয়ে এলাকাবাসী ও সরকারি বেসরকারি সকলের নিরাপদ যাতায়াতের জন্য শীঘ্রই এখানে একটু সময়োযোগি ব্রীজের দাবী জানায়।