চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

বিমানে জঙ্গি-বোমা আতঙ্ক, সিলেটে অবতরণ

প্রকাশ: ২০১৮-০৩-১৫ ১৯:১৯:২৬ || আপডেট: ২০১৮-০৩-১৫ ১৯:১৯:২৬

লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং-৭৭৭ । স্থানীয় সময় বুধবার (১৪ মার্চ) সন্ধ্যা ৬টা ৫৬ মিনিটে শুরু হওয়া এই যাত্রার এক ঘণ্টা পরই লন্ডনের এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে বিজি-২০২ ফ্লাইটের পাইলটকে জানানো হয় ‘বিমানে জঙ্গি ও বোমা থাকতে পারে’।

সঙ্গে সঙ্গেই সতর্কতার সঙ্গে ফ্লাইট ক্যাপ্টেন ইসমাইল বিষয়টি ফার্স্ট অফিসার আরিফকে অবগত করেন। এরপর তারা বিষয়টি কেবিন ক্রু চিফ পার্সার ডলিকে জানান। দুই পাইলটের নির্দেশনায় ডলি তার ক্রুদের নির্দেশ দেন ফ্লাইটের সকল যাত্রীকে নীরবে নিবিড় পর্যবেক্ষণ করতে। সেই নির্দেশেই ডলি সর্বোচ্চ সতকর্তার সঙ্গে পর্যবেক্ষণ করতে থাকেন।

অপরদিকে পাইলট ক্যাপ্টেন ইসমাইল এয়ার ট্রাফিক কন্ট্রোলের মাধ্যমে বিমানের উর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবগত করেন। সেই নির্দেশেই আইনশৃঙ্খলা বাহিনী উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেয়।

পরে সিদ্ধান্ত হয় ১০ ঘণ্টার ফ্লাইটটিকে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ না করিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করানো হবে। পরে সিদ্ধান্ত পাল্টে সিলেটেই যায় বিজি-২০২। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৫ মার্চ) সকাল ১০টা ২৫ মিনিটে ফ্লাইটটি সিলেটে অবতরণ করে।

সঙ্গে সঙ্গেই র‌্যাব-পুলিশ বিমানটিকে ঘিরে ফেলে। যাত্রীদের নামিয়ে র‌্যাবের ডগ স্কোয়াড দিয়ে তল্লাশি চালানো হয় এয়ারক্রাফটের ভেতরে-বাইরে। তবে, সন্দেহভাজন কোনো কিছু পাওয়া না যাওয়ায় সিলেট থেকে দুপুর ১টা ৫০ মিনিটে ছেড়ে ২টা ৫ মিনিটে বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।