চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

আজ শাবিতে ফিরছেন জাফর ইকবাল

প্রকাশ: ২০১৮-০৩-১৪ ১০:১৭:২৭ || আপডেট: ২০১৮-০৩-১৪ ১০:১৭:২৭

হামলার শিকার হওয়ার ১১ দিন পর আজ বুধবার সিলেট ফিরছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক অধ্যাপক জাফর ইকবাল। বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেবেন তিনি।

গতকাল জাফর ইকবালের স্ত্রী ইয়াসমিন হক জানান, বুধবার বেলা একটার দিকে নভোএয়ারের একটি ফ্লাইটে করে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন জনপ্রিয় এই লেখক। পরে বিকাল চারটায় হামলার স্থান মুক্তমঞ্চে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এই শিক্ষক।

গত ৩ মার্চ বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠান চলাকালে জাফর ইকবালের ওপর হামলা চালান ফয়জুর রহমান নামে এক যুবক। পরে প্রথমে তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে অস্ত্রোপচার শেষে রাতেই তাকে পাঠানো হয় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে।

কিছুটা সুস্থ হওয়ার পর ৭ মার্চ হাসপাতালের সিসিইউ থেকে কেবিনে নেয়া হয় জনপ্রিয় এই লেখককে। হাসপাতালের বিছানায় ‍শুয়েই তিনি আবার লেখালেখি শুরু করেছেন বলে সেদিন জানিয়েছিলেন তার ব্যক্তিগত সহকারী মোহাম্মদ জয়নাল আবেদিন।

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার অবস্থানের কারণে অধ্যাপক জাফর ইকবালকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বহুবার। সেজন্য সরকারের তরফ থেকে দেওয়া পুলিশি নিরাপত্তার মধ্যেই তার ওপর হামলার ঘটনায় সমালোচনার মুখে পড়ে পুলিশ।

হামলার পর ঘটনাস্থল থেকে ফয়জুল হাসান ওরফে শফিকুরকে গ্রেপ্তার করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি র‌্যাবকে জানান, জাফর ইকবাল ‘ইসলামের শত্রু’ মনে করে হত্যার উদ্দেশ্যেই তার ওপর হামলা করেন।

হামলার ঘটনার ফয়জুরের মামা ফজলুর রহমান, বাবা আতিকুর রহমান, মা মিনারা বেগম ও ভাই এনামুল হাসানকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে তাদের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করা হয়।