চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

কাতার থেকে চট্টগ্রামে এলএনজি আসছে ২৩ এপ্রিল

প্রকাশ: ২০১৮-০৩-১১ ২৩:৫৯:২২ || আপডেট: ২০১৮-০৩-১২ ০৯:৩১:৪০

ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে সরকার। আগামী ২৩ এপ্রিল কাতার থেকে আনা ৫০ কোটি ঘনফুট গ্যাসবোঝাই জাহাজ মহেশখালীতে নোঙর করবে। আর এই এলএনজি আগামী ২৫ এপ্রিল থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজিম উদ্দিন চৌধুরী আজ রোববার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আমদানিকৃত এলএনজির প্রথম চালান দেশে আসবে ২৩ এপ্রিল। এ ধাপে ৫০ কোটি ঘনফুট এলএনজি আনা হবে। কক্সবাজারের মহেশখালীতে এই গ্যাসবোঝাই জাহাজ এলএনজি টার্মিনালে নোঙর করবে।

সচিব জানান, আগামী ২৫ এপ্রিল থেকে এই গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে। এজন্য সরকার এরইমধ্যে মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত ৯১ কিলোমিটার পাইপলাইন স্থাপন করেছে।
তিনি বলেন, দেশে গ্যাসের চাহিদা পূরণ নিশ্চিত করতে কাতারের রাষ্ট্রীয় কোম্পানি রাসগ্যাস থেকে এই এলএনজি আমদানি করা হচ্ছে।

গ্যাসের চাহিদা মেটাতে সরকার অন্যান্য উৎস থেকেও আমদানির পথ খোলা রেখেছে উল্লেখ করে নাজিম উদ্দিন বলেন, চট্টগ্রাম এলাকায় এই এলএনজি গ্যাস সরবরাহ করা হবে। এতে বন্দরনগরীতে গ্যাসের চাপও বৃদ্ধি পাবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পেট্রোবাংলা গেলো বছর কাতার থেকে এলএনজি আমদানি করতে চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী রাসগ্যাস ১৫ বছর ধরে প্রতিবছর ২৮ লাখ মেট্রিকটন করে এলএনজি বাংলাদেশে সরবরাহ করবে। এর দাম নির্ধারিত হবে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনুযায়ী।