চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

বিদ্যুৎবাণিজ্যে বাংলাদেশ-চীন-মিয়ানমার চুক্তি

প্রকাশ: ২০১৮-০৩-১০ ১০:৩১:১৩ || আপডেট: ২০১৮-০৩-১০ ১৭:৪৯:৫৭

বিদ্যুৎ আমদানি-রপ্তানির ব্যাপারে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শুক্রবার মিয়ানমারের রাজধানী নাইপিদোতে ত্রিপক্ষীয় এই চুক্তি স্বাক্ষরিত হয়।

চীনা গণমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, তিন দেশের প্রতিনিধিদের মধ্যে সীমান্তের এপাড়-ওপাড় বিদ্যুৎ ক্রয়-বিক্রয় ও প্রকল্পটি বাস্তবায়নের কৌশল নিয়ে আলোচনা হয়েছে।

ত্রিদেশীয় বিদ্যুৎ গ্রিডের আন্তঃসংযোগ ও অবকাঠামোগত উন্নয়নের মধ্য দিয়ে দেশগুলোর মধ্যে বিদ্যুৎ বাণিজ্যের বিকাশ ঘটানোই নতুন এই চুক্তির লক্ষ্য।

মিয়ানমারের বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেশী দেশগুলোর মধ্যে ত্রিদেশীয় এই চুক্তি জ্বালানি নিরাপত্তা, বিদ্যুৎশক্তি ভাগাভাগি, অবকাঠামোর উন্নয়ন, কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি ও চাকরির ‍সুযোগ সৃষ্টিসহ দীর্ঘমেয়াদে বন্ধুত্ব জোরদার করা ও প্রতিটি দেশের অর্থনৈতিক উন্নয়নে বিদ্যুৎ সরবরাহে মৌলিক চাহিদা পূরণ করবে।’

বৈঠকে মিয়ানমারের কেন্দ্রীয় বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী ইউ উইন খাইং, চীনের ন্যাশনাল এনার্জি অ্যাডমিনিস্ট্রেশনের উপ-প্রশাসক লি ফানরং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী উপস্থিত ছিলেন।