চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

কখন চালু হবে চমেক হাসপাতালের সিটি স্ক্যান মেশিন?

প্রকাশ: ২০১৮-০৩-০৯ ১১:১৭:৪৯ || আপডেট: ২০১৮-০৩-০৯ ১৭:৪১:১৩

কখন চালু হবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সিটি স্ক্যান মেশিন। এই উত্তর কারো জানা নেই। তবে সবাই জানেন, তিন বছর ধরে নষ্ট হয়ে পড়ে আছে মেশিনটি ।

বৃহত্তর চট্টগ্রামের বিশাল জনগোষ্ঠীর চিকিৎসার শেষ আশ্রয়স্থল এই হাসপাতাল। প্রতিদিন গড়ে আড়াই হাজার রোগী ভর্তি থাকে এখানে। পাঁচ থেকে ছয়শ রোগী জরুরি বিভাগে ভর্তি হন প্রতিদিন। এছাড়াও বহিবির্ভাগে চিকিৎসা নেন কয়েক হাজার রোগী।

এত বিশাল রোগীর জন্য হাসপাতালে রয়েছে একটি মাত্র সিটি স্ক্যান মেশিন। সেটিও গত তিনবছর ধরে বিকল। তাই বাধ্য হয়ে রোগীদের সেবা নিতে হচ্ছে বেসরকারি হাসপাতাল থেকে। এতে কয়েকগুন টাকা বেশি গুনতে হচ্ছে রোগীদের। তাই অনেককে হিমশিম খেতে হচ্ছে খরচ জোগাতে।

জানা যায়, ২০০৬ সালে সিটি স্ক্যান সেবা চালু করে হাসপাতাল কর্তৃপক্ষ। ওই বছর একটি মেশিন স্থাপন করা হয় হাসপাতালের রেডিওলজি বিভাগে। আট বছর পর ২০১৪ সালের অগাস্ট মাসে মেশিনটি পুরোপুরি নষ্ট হয়ে যায়। এর আগে কয়েকবার নষ্ট হলেও মেরামত করে চালানো হয়।

এব্যাপারে রেডিওলজি বিভাগের প্রধান ডা. সুভাষ মজুমদার বলেন, ‘নষ্ট হওয়ার আগ থেকে আমরা নতুন মেশিনের কথা বলে আসছি। কিন্তু কর্তৃপক্ষ কোনো উদ্যোগ নেয়নি।’

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন প্রায় অর্ধ শতাধিক রোগীর সিটি স্ক্যান করাতে হয়। কিন্তু মেশিন নষ্ট হয়ে যাওয়ায় এ সেবা বন্ধ রয়েছে। তবে চলতি বছরে কর্তৃপক্ষ হাসপাতালে একটি সিটি স্ক্যান মেশিন দিবে বলে জানা গেছে।

চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন বলেন, ‘দীর্ঘদিন নষ্ট হয়ে পড়ে আছে আমাদের সিটি স্ক্যান মেশিনটি। তাই সেবা বন্ধ রয়েছে।’

‘সিটি স্ক্যান মেশিন চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর চিটি দেয়া হয়েছে। চলতি বছর চমেক হাসপাতালে একটি সিটি স্ক্যান মেশিন দেয়া হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। আশাকরি তখন রোগীরা সেবা পাবেন।’