চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

ছুটির দিনে বিশেষজ্ঞ ডাক্তার শুন্য চমেক হাসপাতাল!

প্রকাশ: ২০১৮-০৩-০৪ ২৩:৩৮:৩৮ || আপডেট: ২০১৮-০৩-০৫ ১৩:১৫:১৫

সিটিজি টাইম্‌স প্রতিবেদক

ছুটির দিনগুলোতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকার অভিযোগ পাওয়া গেছে। বিশেষ করে শুক্রবার কোনো বিশেষজ্ঞ চিকিৎসক আসেন না বলে জানিয়েছেন বিভিন্ন ওয়ার্ডের রোগী ও স্বজনেরা।

জানা গেছে, ইমারজেন্সী মেডিকেল অফিসার, ইন্টার্ন চিকিৎসক ও সহকারি রেজিস্টাররা ছুটির দিনগুলো চিকিৎসা দেন। বিশেষ প্রয়োজনে আসেন বিশেজ্ঞরা।

বার্ন ইউনিটে চিকিৎসাধীন এক রোগী বলেন, ‘তিন সপ্তাহ ধরে হাসপাতালে আছি। এ পর্যন্ত শুক্রবারে আমাকে কোনো চিকিৎসক দেখেনাই। অন্যান্য দিন সকালে ডাক্তার এসে দেখে যান।’
‘আমি জানি শুক্রবার অন্যান্য অফিসের মতো হাসপাতালও বন্ধ। তাই চিকিৎসকরা আসেন না।’

হাসপাতালে সবচেয়ে ব্যস্ত ওয়ার্ড হচ্ছে গাইনী ও প্রসূতি বিভাগ। পাঁচটি ইউনিটে বিভক্ত ওয়ার্ডটিতে প্রতিদিন সিজার-নরমাল মিলিয়ে ৫০টি অপারেশন হয়। অন্যান্য দিন নিয়মিত বিশেষজ্ঞরা উপস্থিত থাকলেও ছুটির দিনে এই ওয়ার্ডে দেখা মিলে না তাদের। তাই বাধ্য হয়ে অনভিজ্ঞরা করেন অপারেশন। বিশেষ প্রয়োজনে ওয়ার্ড আসেন ইউনিট প্রধানরা।

এ নিয়ে শংকার কথা জানিয়েছেন কয়েকজন রোগী ও স্বজন। গাইনি ওয়ার্ডে চিকিৎসাধীন শান্তা আকতার নামের এক প্রসুতি বলেন, বিশেষজ্ঞদের অভিজ্ঞতা থাকে। তাঁরা দীর্ঘদিন একাজে পারদর্শী। তাই অনভিজ্ঞদের দিয়ে অন্তত অপারেশনের মতো জটিল কাজ না করানোই উচিৎ।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, ছুটির দিনে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকলেও অন্যান্য ডাক্তাররা থাকেন। তারা চিকিৎসা দেন নিয়মিত।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন বলেন, অন্য দিনের মতো শুক্রবারেও চিকিৎসা সেবা চলে। বিশেষজ্ঞ চিকিৎসক না আসলেও অন্যারা চিকিৎসা দেন। এতে সেবা ঠিক থাকে।

‘এ ব্যাপারে আমরা কোনো অভিযোগ পায়নি। অভিযোগ পেলে রোগীদের স্বার্থে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।’