চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

রোহিঙ্গা ক্যাম্পে ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিস

প্রকাশ: ২০১৮-০৩-০৩ ১৪:০৯:২৭ || আপডেট: ২০১৮-০৩-০৩ ১৪:০৯:২৭

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস।

শনিবার সকাল ৮টার দিকে তিনি গাড়িযোগে টেকনাফের শামলাপুর অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর সকাল ১০টার দিকে টেকনাফের কেরুনতলী প্রত্যাবাসনের জন্য তৈরি ট্রানজিট ঘাট পরিদর্শন।

সেখান থেকে গাড়িযোগে তিনি বেলা ১২টার দিকে উখিয়ার টিভি কেন্দ্র সংলগ্ন ইউএনএইচসিআরের (UNHCR) পরিচালনাধীন ট্রানজিট ক্যাম্পে আসেন। সেখানে তিনি রোহিঙ্গাদের দেয়া স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর তিনি উখিয়ার বালুখালী ক্যাম্প পরিদর্শনে যান।

এসময় তার সাথে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বাণিকার্ট।

ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস তিন দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছেছেন। ট্রাম্প প্রশাসনের এক বছরের বেশি সময়কালে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় উচ্চপর্যায়ের কোনো ব্যক্তির এটিই প্রথম সফর।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে।