চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

মিরসরাই মোবারকঘোনা গুচ্ছ গ্রামে বিশুদ্ধ পানির সংকট

প্রকাশ: ২০১৮-০৩-০৩ ১৩:০০:৩৪ || আপডেট: ২০১৮-০৩-০৩ ১৩:০০:৩৪

৫টি টিউবয়েলের ৪টি নষ্ট

এম মাঈন উদ্দিন
মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

মিরসরাইয়ের মোবারকঘোনা গুচছ গ্রামে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। ওই গুচ্ছ গ্রামের স্থাপিত ৫টি টিউবয়েলের ৪টি নষ্ট হয়ে গেছে। ফলে গুচ্ছ গ্রামের ৭০টি পরিবার বিশুদ্ধ পানির সংকটে পড়েছে। তবে ওই এলাকার সমাজসেবক কামরুল ইসলাম চৌধুরী ইতিমধ্যে নিজ খরচে একটি টিউবয়েলে স্থাপন করেছে। আরো একটি টিউবয়েল স্থাপনের উদ্যোগ নিয়েছেন।

স্থানীয় লুৎফর নেছা, রিজিয়া বেগম, রেদোয়ান জানান, ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর মিরসরাইয়ের ভূমিহীন পরিবারগুলোকে পূর্ণবাসনের উদ্যোগ নেন। পরে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর তা বাস্তবায়ন করে। উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমিহীনদের শনাক্ত করে পূর্ণবাসনের ব্যবস্থা করে। তারই অংশ হিসেবে ধুম ইউনিয়নের উত্তর মোবারকঘোনা গ্রামে ৭০টি পরিবারকে পূর্ণবাসন করা হয়। ৭০টি পরিবারের জন্য ৫টি টিউবয়েল স্থাপন করে সরকার। কিন্তু ৫টি টিউবয়েলের মধ্যে এখন ১টি টিউবয়েল ভালো আছে। বাকি ৪টি নষ্ট হয়ে গেছে। তাই তীব্র বিশুদ্ধ পানির সংকটে রয়েছে গুচছ গ্রামবাসী। তবে ওই গ্রামের সমাজসেবক কাস্টম কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী একটি টিউবয়েল স্থাপন করে দেন। এছাড়া আরো একটি টিউবয়েল স্থাপনের জন্য তিনি উদ্যোগ নিয়েছেন। শীঘ্রই তা স্থাপন করা হবে বলে জানান কামরুল ইসলাম চৌধুরী।

সরেজমিনে গিয়ে মোবারকঘোনা গুচ্ছ গ্রামে দেখা গেছে, সরকারের দেয়া ৪টি টিউবয়েল নষ্ট। নষ্ট টিউবয়েলগুলোর মধ্যে একটি রেখে অন্যগুলো সরিয়ে নেয়া হয়েছে। এলাকাবাসী কামরুল ইসলাম চৌধুরীর দেয়া টিউবয়েল থেকে পানি সরবরাহ করছে।

এবিষয়ে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলি কেএম সাঈদ মাহমুদ জানান, মেবারকঘোনা গুচছ গ্রামে নষ্ট টিউবয়েলের বিষয়ে তিনি জানেন না। তবে কেউ লিখিত অভিযোগ দিলে তা গুরুত্ব সহকারে দেখা হবে।

এবিষয়ে বক্তব্য জানতে ধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল খায়ের জাহাঙ্গীর ভূইয়ার ব্যাক্তিগত মোবাইলে ফোন দেয়া হলে তিনি রিসিভ করেন নি।