চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

২৫ এপ্রিল চট্টগ্রামে এলএনজি গ্যাস সরবরাহ উদ্বোধন

প্রকাশ: ২০১৮-০২-২৮ ২১:১৭:১১ || আপডেট: ২০১৮-০৩-০১ ১৬:০১:৩০

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘আপামী ২৫ এপ্রিল চট্টগ্রামে এলএনজি গ্যাস সরবরাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এপ্রিলে উদ্বোধনের পর ১৫ মে থেকে পূর্ণাঙ্গভাবে এলএনজি গ্যাস পাবে চট্টগ্রাম। ফলে গ্যাস সংক্রান্ত সব সমস্যা দূর হবে। একই সঙ্গে বিদ্যুতের উৎপাদনও বৃদ্ধি পাবে। ইতোমধ্যে বিদ্যুতের সরবরাহ ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে বরাদ্দ প্রদান করা হয়েছে।’

আজ বুধবার সন্ধ্যায় দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির’র বোর্ড অব ডাইরেক্টর্স’র ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চেম্বার সভাপতি মাহবুুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব ও কর্ণফুলী গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন এবং পেট্রোবাংলা চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ এনডিসি। ব্যবসায়ীদের মধ্যে বক্তব্য রাখেন চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও ডা. মঈনুল ইসলাম, বিজিএমইএ’র প্রাক্তন ১ম সহ-সভাপতি নাসির উদ্দীন চৌধুরী ও প্রাক্তন পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী, বিকেএমইএ’র সাবেক পরিচালক শওকত ওসমান।

সভায় বক্তারা বিদ্যুতের প্রিপেইড মিটারের ক্ষেত্রে আউটসোর্সিং অব্যাহত রাখা, ঘন ঘন বিদ্যুতের মূল্য বৃদ্ধি না করা, ক্যাপটিভ পাওয়ার সম্প্রসারণের ক্ষেত্রে আবেদনের পর নিষ্পত্তির জন্য নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ, অগ্রাধিকার ভিত্তিতে গভীর সমুদ্র বন্দর নির্মাণ, গৃহস্থালী খাতে যারা ইতিমধ্যে অনেক দিন যাবত ডিমান্ড নোট জমা দিয়েছেন কিন্তু সংযোগ পাননি তাদের ক্ষেত্রে সংযোগ প্রদান অথবা জমাকৃত অর্থ ফেরত প্রদান, পার্বত্য চট্টগ্রামে তেল, গ্যাস অনুসন্ধানে পরীক্ষা চালানোর অনুরোধ জানান।

প্রধান অতিথি বলেন, ‘এলএনজি গ্যাসের মূল্য গ্রহণযোগ্য পর্যায়ে রাখার লক্ষ্যে সরকার কর অব্যাহতি প্রদান করেছে। তাছাড়া নতুন করে সরবরাহ লাইন ও নেটওয়ার্ক স্থাপন করা হবে। আগামীতে চট্টগ্রাম সত্যিকার অর্থে হাব এ রূপান্তরিত হবে।’