চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

দুর্নীতি মামলার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে বেগম খালেদা জিয়ার আপিল

প্রকাশ: ২০১৮-০২-২০ ১৫:৫০:৩৬ || আপডেট: ২০১৮-০২-২০ ১৮:৪০:১০

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রায়ের বিরুদ্ধে আপিল আপিল করেছেন। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে আইনজীবীদের মাধ্যমে তিনি আপিল করেন।

গতকাল সোমবার বিকেলে বিশেষ জজ আদালত-৫-এর বিচারক আখতারুজ্জামানের কার্যালয় থেকে মামলার রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি নেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিঞা।

মঙ্গলবার বিকেল তিনটায় হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলটি জমা দেন খালেদা জিয়ার অন্যতম আইনজীবী কায়সার কামাল।

আপিল দায়েরকারী আইনজীবী হিসেবে নাম রয়েছে জ্যেষ্ঠ আইনজীবী আবদুর রেজাক খানের। রেজাক খান বলেন, খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল প্রস্তুত করে তা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পাঠানো হয়েছে।

৮ ফেব্রুয়ারি বিশেষ জজ আদালত-৫ এই মামলার রায় দেন। এতে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দুর্নীতির জন্য পাঁচ বছরের সাজা ও জরিমানা করা হয়। এ ছাড়া খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছরের জেল ও জরিমানা করা হয়।

রায়ের দিন আদালত ৬৩২ পৃষ্ঠার রায়ের সার সংক্ষেপ পড়েন। রায়ের অনুলিপি এক হাজার ১৭৪ পৃষ্ঠার।

রায়ের পর থেকে নাজিমউদ্দিন রোডের কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

এর আগে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় নিম্ন আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের প্রস্তুতি সম্পন্ন করেন তার আইনজীবীরা। এব্যাপারে হাইকোর্টে বৈঠকে করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবীরা।

মঙ্গলবার সকাল নয়টায় খালেদা জিয়ার সিনিয়র আইনজীবীরা এই বৈঠকটি হয়। বৈঠকে এ জে মোহাম্মদ আলী ছাড়া অন্যরা হলেন- সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, দুদক আইন বিশেষজ্ঞ অ্যাডভোকেট আবদুর রেজাক খান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন, সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সানাউল্লা মিয়া, ব্যারিস্টার কায়সার কামাল ও মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

সুপ্রিম কোর্ট বারের হলরুমে সিনিয়র আইনজীবীদের বৈঠকের এক পর্যায়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রায়ে উল্লিখিত পর্যবেক্ষণের অধিকাংশ অসত্য।

খালেদা জিয়ার আইনজীবী আরো বলেন,‘আমরা পুরো রায়টি পড়ে দেখেছি। এখন আপিলের প্রস্তুতির গ্রাউন্ড তৈরি করা হচ্ছে। আশা করছি, আজকের মধ্যেই আপিল দায়ে করতে পারব।’

জয়নুল আবেদীন আরো বলেন,‘পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি পাওয়ায় আমরা গতকাল রাতে বৈঠক করেছি। তারই ধারাবাহিকতায় আজ সকালে বৈঠক করেছি। দুপুর সাড়ে ১২টায় পুনরায় বৈঠকে মিলিত হবো। এরপর আপিল দায়ের বিষয়টি আপনাদের জানিয়ে দেবো।’