চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

তুলে না থাকলে যেভাবে নিবেন স্মার্ট কার্ড

প্রকাশ: ২০১৮-০২-২০ ১৪:৩৩:৪০ || আপডেট: ২০১৮-০২-২০ ১৮:৪৬:২৩

সিটিজি টাইমস প্রতিবেদক

চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী ও ডবলমুরিং থানায় স্মার্ট কার্ড বিতরণ শেষ হয়েছে। কিন্তু দুই থানার অনেক ভোটার এখনো স্মার্ট নেননি। তাই নির্বাচন কমিশন অবিতরণীয় স্মার্ট কার্ডগুলো দিচ্ছে বিশেষ ব্যবস্থায়।

নির্বাচন অফিস সুত্রে জানা যায়, সপ্তাহে দুদিন কার্ডগুলো চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে গিয়ে নেয়া যাবে। তবে এরজন্য সঙ্গে নিতে হবে পুরনো আইডি কার্ড ও সেটির ফটোকপি।

নিবার্চন অফিসের উচ্চমান সহকারী মো. আবুল খায়ের বলেন, কোতোয়ালী থানার বাসিন্দারা রবিবার আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি দিবেন। মঙ্গলবার কার্ড তুলতে পারবেন।

‘ ডবলমুরিং থানার বাসিন্দার মঙ্গলবার আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি দিবেন। বৃহস্পতিবার স্মার্ট কার্ড তুলতে পারবেন।’.

‘এছাড়াও যাদের পুরনো কার্ড নেই। তারা নির্দিষ্ট জরিমানার টাকা ব্যাংকে জমা দিয়ে স্মার্ট কার্ড নিতে পারবেন।’

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার মনির হোসেন খান বলেন, ‘স্মার্ট কার্ড বিতরণের সময় ঘোষণা দেয়া হয়। তাই ওইসময় কার্ডগুলো তুলে নিলে ঝামেলায় পড়তে হয় না।’

‘তবে কেউ কেউ সময় বা নানা কারণে তুলতে না। তারা নির্বাচন অফিসে এসে নির্ধারিত দিনে কার্ড তুলে নিতে পারবেন।’

‘এজন্য প্রথমে থানা নির্বাচন অফিস কক্ষে নিয়ম অনুযায়ী দশ আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি দিবেন। পরে নির্ধারিত দিন এসে কার্ড নিয়ে যাবেন।’

ইসি সূত্রে জানা যায়, ২০১৫ সালে দেশের সকল ভোটারদের স্মার্ট কার্ড দেয়ার উদ্যোগ নেয়া হয়। এজন্য বিদেশী একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে ইসি। ২০১৬ সালে স্মার্ট কার্ড বিতরণের কার্যক্রম শুরুর কথা থাকলেও প্রতিষ্ঠানটি সময়মতো কার্ড দিতে পারেনি। এজন্য কয়েক দফা পিঁছিয়ে যায় এ উদ্যোগ।

পরে ২০১৭ সালে এটির কার্যক্রম শুরু হয়। তবে এখনো শহর পর্যায়ে চলছে। পুরোপুরি কার্যক্রম শেষ করতে আরো বছর দুয়েক লাগতে পারে ইসি সূত্রে জানা যায়।