চট্টগ্রাম, , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

কর্ণফুলীর তলদেশে টানেল বোরিং শুরু সেপ্টেম্বরে

প্রকাশ: ২০১৮-০২-১৫ ২৩:৫৩:১০ || আপডেট: ২০১৮-০২-১৬ ১০:৫৭:৪৭

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বন্দরনগরী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিতব্য দেশের প্রথম টানেলের বোরিং কাজ শুরু হবে আগামী সেপ্টেম্বরে। ইতোমধ্যে তৈরি হওয়া বোরিং মেশিনটি আগামী মে মাসে চীন থেকে বাংলাদেশে নিয়ে আসা হবে। বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান তিনি।

কর্ণফুলীর টানেলের ব্যাপারে চট্টগ্রামের সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, বোরিং মেশিনটি স্থাপনে কমপক্ষে তিন মাস লাগবে।

তিনি বলেন, ‘ইতোমধ্যে প্রকল্প এলাকায় ঠিকাদারের ক্যাম্প, আবাসন ও ব্যাচিং প্ল্যান্ট, গভীর নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।’

এর আগে ২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরের সময় এই টানেল নির্মাণে সেদেশের সরকারের সঙ্গে সমঝোতা চুক্তি হয়। ২০১৫ সালের জুনে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। একই বছরের ২৪ নভেম্বর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদিত হয়।

ওবায়দুল কাদের আরো জানান, ঋণচুক্তিতে চীন সরকারের কাছ থেকে পাওয়া প্রথম কিস্তির ১৪১ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার গত ডিসেম্বরে ঠিকাদারকে দেয়া হয়েছে।

যশোরের সংসদ সদস্য মো. মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি অর্থবছরে সারা দেশে সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) ১২৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন। এর মধ্যে তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পও রয়েছে।