চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

সেরে ফেলুন “ভ্যাট কনসালটেন্ট নিয়োগ পরীক্ষার প্রস্তুতি”

প্রকাশ: ২০১৮-০২-১৩ ২৩:০৬:৪৫ || আপডেট: ২০১৮-০২-১৩ ২৩:২৮:৫৯

পৃথিবীর বেশিরভাগ পেশাজীবী প্রতিষ্ঠানগুলো শুধু তাদের সদস্যদের উন্নয়নেই কাজ করে থাকে। আমাদের দেশ ও এর বাইরে নয়। আমাদের দেশের পেশাজীবী প্রতিষ্ঠানগুলোও তাদের সদস্যদের মান উন্নয়নে নিয়মিত প্রশিক্ষণ কর্মশালা করছে। তবে এই প্রতিষ্ঠান গুলো ছাত্রছাত্রীদের কিছু প্রশিক্ষণের আওতায় আনা হলে ও সেটি পর্যাপ্ত নয়। অনেকে হয়ত ফার্মের কাজের চাপে বা চাকরীর প্রয়োজনে সেই সুবিধা থেকে ও বঞ্চিত হচ্ছে।

এদিকে একাউন্টস, ফাইনান্স, সাপ্লাইচেইন, কস্টিং, বাজেটিং, ট্যাক্স- ভ্যাট, কর্পোরেট এফেয়ারস বিভাগে অনেকে কাজ করেন কিন্তু সবাই পেশাজীবী প্রতিষ্ঠানের না। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাশ করা এবং বিভিন্ন পেশাজীবী যেমন এম বি এ (আই বি এ), চার্টার্ড একাউন্টটেণ্টস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টটেণ্টস, চার্টার্ড সেক্রেটারি, এল এল বি ইত্যাদি পেশায় নিয়োজিত এক ঝাঁক তরুণ উদ্যোক্তাদের যৌথ উদ্দ্যোগে ২০১৫ সালের মাঝামাঝি “ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম” গঠিত হয়। এদের টীম এবং উপদেষ্টা পরিষদে যারা আছেন তারা সবাই যার যার নিজস্ব অবস্থান থেকে সফলতার সাথে নেতৃত্ব দিচ্ছেন।

ফোরামটি গঠনের মূল দুইটি উদ্দ্যেশ্য হলো :

১. শিক্ষার্থী , চাকুরীজীবী, ব্যবসায়ী সহ বিভিন্ন পেশায় কর্মরত পেশাজীবীদের সমন্বয়ে একটা শক্তিশালী নেটওয়ার্কিং এর মাধ্যমে সুন্দর শেখার পরিবেশ তৈরি করা এবং

২.চাকরী ও ব্যবসার উপযোগী করে তৈরি করতে প্রশিক্ষণ প্রদান।

এরই ধারাবাহিকতায় ফোরামটি ঢাকা এবং চট্টগ্রামে হাতে-কলমে ট্যাক্স এবং ভ্যাট প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করে আসছে। । শুরুতেই হাতে-কলমে প্রশিক্ষণ দারুনভাবে জনপ্রিয় হয়ে উঠছে। স্টুডেন্ট, অফিসার থেকে শুরু করে কর্পোরেট জগতের জি এম লেভেলের কর্মকর্তারা এই প্রকল্পে যোগ দিয়েছেন। সবাই গ্রুপ ডিসকাশনের মাধ্যমে ট্যাক্স- ভ্যাটের জটিল বিষয়গুলো তুলে ধরছেন। সাথে আছেন দেশ সেরা দক্ষ প্রশিক্ষক। সবাই এই লার্নিং অ্যান্ড শেয়ারিং কালচার উপভোগ করছেন।

এবার ফোরামটি একযোগে ঢাকা এবং চট্টগ্রামে হাতে-কলমে ভ্যাট প্রশিক্ষনের দীর্ঘমেয়াদি সার্টিফিকেট কোর্স চালু করেছে এবং ক্লাস শুরু হবে ২৩ শে ফেব্রুয়ারী শুক্রবার থেকে। ঢাকায় ৫৪ ঘণ্টার ক্লাস চলবে শুক্রবার এবং শনিবার আলাদা ব্যাচে । চট্টগ্রামে ৩০ ঘণ্টার ক্লাস হবে শুক্রবার এবং অন্যান্য দিনগুলোতে সন্ধ্যার পর। কর্মক্ষেত্রে ট্যাক্স – ভ্যাট এর জটিল বিষয়গুলোর বাস্তব সমাধান নিয়ে আলোচনা করবেন জাতীয় রাজস্ব বোর্ডের সম্মানিত উচ্চ পদস্ত কর্মকর্তাবৃন্দ এবং প্রাকটিসিং চার্টার্ড একাউন্টটেণ্টস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টটেণ্টস বৃন্দ।

একটি দেশের উন্নয়নের মেরুদণ্ড হল ট্যাক্স এবং ভ্যাট। তাই ফোরামটি এই বিষয়ে সর্ব সাধারনের সচেতন এবং প্রশিক্ষিত করতে এই মহৎ উদ্যোগটি নিয়েছে। এদিকে জাতীয় রাজস্ব বোর্ডের সুত্রে জানা গেছে তারা ভ্যাট কনসালটেন্ট নিয়োগ প্রক্রিয়া নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। এদিকে ৮ লক্ষ ৬৪ হাজার রেজিট্রাড ভ্যাট পেয়ারের বিপরীতে মাত্র ৭২ জন ভ্যাট কনসালটেন্ট বিদ্যমান।

এছাড়া ফোরামটি কর্পোরেট হাউজগুলোতে গিয়ে ও নিয়মিত সময়োপযোগী বিভিন্ন কোর্স এবং প্রশিক্ষণ পরিচালনা করে আসছে এর মধ্যে উল্লেখ যোগ্য হলঃ Professional Features of MS Excel, IFRS, Internal Audit, Companies Act & Secretarial Practices, Transfer Pricing, Building Finance & Business Leadership Career, ERP SAP-FICO, MM, Communication, Leadership and Personal Development । ধানমণ্ডির নিজস্ব ভেনু ছাড়াও ঢাকা শহরের অভিজাত ভেনু যেমন ডেইলি স্টার সেন্টার সেমিনার হল, চট্টগ্রামের আগ্রাবাদ হোটেল সহ বিভিন্ন অভিজাত ভেনুতে বিভিন্ন পেশাজীবী এবং কর্পোরেট ব্যক্তিত্বদের নিয়ে সেমিনার সহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ অনুষ্ঠান করে আসছে।

সবচেয়ে বড় কথা কর্পোরেট এবং বিজনেস লিডারদের সাথে প্রোগ্রামে আগতদের একটা নেটওয়ার্ক তৈরি হচ্ছে যেটা তাদের ক্যারিয়ারে উপরে উঠতে এবং ব্যবসায়ীক কাজে সাহায্য করছে।

ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম এর লিডারশীপ, টেকনিক্যাল এবং কমিউনিকেশনস স্কিল ডেভেলপমেন্ট মূলক নানা ধরনের প্রশিক্ষণে যোগদান করতে আগ্রহী প্রার্থীগণ নিম্নোক্তভাবে যোগাযোগ করতে পারেন। ওয়েবসাইটঃ www.financeleadersbd.com ; মোবাইলঃ ০১৮৪১-৪৪৪-১১৩, ইমেইলঃ training@financeleadersbd.com