চট্টগ্রাম, , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

২১ ফেব্রুয়ারি থেকে ফোর-জি সেবা

প্রকাশ: ২০১৮-০২-১৩ ১৫:২১:২৫ || আপডেট: ২০১৮-০২-১৩ ১৫:২১:২৫

২১ ফেব্রুয়ারি (বুধবার) থেকে দেশে চালু হবে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক সেবা। এর আগে ২০ ফেব্রুয়ারি চার অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও টেলিটককে সেবা দেয়ার অনুমতি দেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে ঢাকা ক্লাবে ফোর-জি ইন্টারনেট সেবার তরঙ্গ নিলাম শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

এর আগে ফোর-জি চালু করতে বাড়তি তরঙ্গ বরাদ্দের জন্য এ নিলাম দুই ঘন্টার মধ্যেই শেষ হয়। শুধু দুই অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক এতে অংশ নেয়ায় বহুল আলোচিত এ নিলাম অতটা জমেনি।

নিলামে অংশ নিয়ে চতুর্থ প্রজন্মের সেবার জন্য গ্রামীণফোন ও বাংলালিংক ১৫.৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে। ১৮০০ মেগাহার্টজে গ্রামীণফোন ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে। ২১০০ মেগাহার্টজে বাংলালিংক কিনেছে ৫ মেগাহার্টজ এবং ১৮০০ মেগাহার্টজে কিনেছে ৫.৬ মেগাহার্টজ তরঙ্গ। আর ৯০০ ব্যান্ডে কোনো ক্রেতাই ছিল না। ১০ শতাংশ ভ্যাট ধরে ১৫.৬ মেগাহার্টজ তরঙ্গের মূল্য পাঁচ হাজার ২৬৮ কোটি ৫১ লাখ টাকা।

মোবাইল ফোন অপারেটরদের ১৮০০ ও ২১০০ ব্যান্ডের তরঙ্গ বরাদ্দ দিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি এ নিলামের আয়োজন করেছে।
টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে নিলাম শুরু হয়।