চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

রোহিঙ্গা ইস্যুতে পোপের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০২-১৩ ০৯:৪৬:১৮ || আপডেট: ২০১৮-০২-১৩ ১৫:২৫:০১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাটিকান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেছেন। এ সময় মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে পোপের সহযোগিতা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এছাড়াও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে।

বাংলাদেশ সময় সোববার বিকেল ৩টার দিকে ভ্যাটিকান সিটিতে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান পোপ ফ্রান্সিস। সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হয়।

পরে প্রধানমন্ত্রী পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের উপর পেইটিং উপহার দেন পোপ ফ্রান্সিসকে । প্রধানমন্ত্রীর হাতে ভ্যাটিকানের ক্রেস্ট তুলে দেন পোপ । প্রধানমন্ত্রী ভ্যাটিকান সিটিতে পোপের কার্যালয়ে বৈঠক করেন পোপ ফ্রান্সিসের সঙ্গে ।

রোহিঙ্গা ইস্যুতে সহানুভূতির জন্য ভ্যাটিকান সিটির সরকার ও পোপ ফ্রান্সিসের আবারো প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।পোপ ফ্রান্সিস রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন।

সেখানে সেক্রেটারি স্টেটস অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনারের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী । তিনি সিস্টিন চ্যাপেলিকা ও সেন্ট পিটস ব্যাসেলিকা পরিদর্শন করেন ।

বাংলাদেশ সময় রোববার মধ্যরাতে রোমের লিওনার্দো দ্য-ভিঞ্চি মিউমিচিনো বিমান বন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট, ইফাদ-এর ভাইস প্রেসিডেন্ট ক্লদিয়া রিখতার এবং ইটালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াঙবো’র আমন্ত্রণে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল-আইএফএডি, পরিচালনা পরিষদের বার্ষিক সম্মেলনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া ইউরোপ প্রবাসীদের দেয়া সংবর্ধনায় অংশ নেবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ই ফেব্রুয়ারি দেশে ফিরবেন।