চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

চবিতে ফলের জন্য বিভাগে তালা দিল প্রাণীবিদ্যার ছাত্ররা

প্রকাশ: ২০১৮-০২-০৪ ২০:৫৩:০৪ || আপডেট: ২০১৮-০২-০৪ ২০:৫৩:০৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণীবিদ্যা বিভাগে পরীক্ষা শেষ হওয়ার দীর্ঘ দিন পরও ফলাফল ঘোষনা না করায় ৪ জন শিক্ষকের রুমে তালা দিয়ে প্রায় ২ ঘন্টা অবরুদ্ধ করে রেখেছে শিক্ষার্থীরা। পরে তিন দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে এমন আশ্বাসের ভিত্তিতে অবরোধ তুলে নেয় আন্দোলনকারীরা।

রবিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ ভবনের ৪ তলায় অবস্থিত প্রাণিবিদ্যা বিভাগে এই ঘটনা ঘটে।

অবরুদ্ধ শিক্ষকরা হলেন, বিভাগের সভাপতি প্রফেসর ড. গাজী সৈয়দ মোহাম্মাদ আসমত, ড. ফরিদ আহসান, ড. আলী আজাদী ও ড. মোঃ মনজুরুল কিবরিয়া।

শিক্ষার্থীদের অভিযোগ শিক্ষকদের নিজেদের মধ্যকার অন্তঃকোন্দলের জেরে পরীক্ষা শেষ হওয়ার দীর্ঘ দিন পর ফলাফল প্রকাশ করা হচ্ছে না। এতে করে তারা সেশনজটে পরার পাশাপাশি চাকরীর বাজারে পিছিয়ে পড়ছেন।

জানা যায়,চতুর্থ বর্ষের (২০১১-১২ শিক্ষাবর্ষ) পরীক্ষা শেষ হয় ২০১৭ সালের ২২ এপ্রিল।পরীক্ষা শেষ হওয়ার ৯ মাস পেরিয়ে গেলেও ফলাফল প্রকাশ করা হয় নি। অন্যদিকে দ্বিতীয় বর্ষের (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) ফাইনাল পরীক্ষা শেষ হয় ২০১৭ সালের ২৮ মে।ফলে ৮ মাস পেরিয়ে গেলেও ফলাফল প্রকাশ করা হচ্ছে না।

এদিকে ২০১৫-১৬ সেশনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের সকল ক্লাস শেষ হয়ে যায় ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে। ক্লাস সমাপ্তির চার মাস পেরিয়ে গেলেও এখনো ঘোষিত হয়নি পরীক্ষার তারিখ।কারণ পূর্বের পরীক্ষার ফলাফল ঘোষিত হবার আগেই পরবর্তী ব্যাচের পরীক্ষা নেয়ার সুযোগ নেই। ফলে একটি ফলাফলের অপেক্ষায় আটকে আছে দুটি ব্যাচের শতাধিক শিক্ষার্থী।

জানা যায়, দ্বিতীয় বর্ষের ফল প্রকাশের সকল প্রক্রিয়া সম্পন্ন হলেও পরীক্ষা কমিটির সদস্য প্রফেসর ড. ফরিদ আহসানের একটি স্বাক্ষরের অভাবে ফলাফল প্রকাশ করতে পারছে না পরীক্ষা নিয়ন্ত্রক অফিস। তবে ফরিদ আহসান জানান,তাকে যথাযথ প্রক্রিয়ায় কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি,ফলে তিনি এ বিষয়ে কিছু জানেন না।

দ্বিতীয় বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যান আলী আজাদী বলেন, আমি অনেক আগেই রেজাল্ট জমা দিয়ে দিয়েছি। কিন্তু পরীক্ষা কমিটির একজন শিক্ষক স্বাক্ষর না করায় পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে ফলাফল প্রকাশ করা হচ্ছে না।