চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

টার্মিনাল নির্মাণ করবে চসিক

প্রকাশ: ২০১৮-০২-০৪ ২০:১৩:৩০ || আপডেট: ২০১৮-০২-০৫ ১১:৫৯:৩০

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) অবশেষে টার্মিনাল নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। চট্টগ্রাম দেশের প্রধান সমুদ্র বন্দর নগরী হলেও নেই কোনো টার্মিনাল। অথচ বন্দর দিয়ে প্রতিদিন গড়ে চার হাজার ছোট-বড় ট্রাক, কাভার্ডভ্যান, লরি আসা-যাওয়া করে। এর সঙ্গে আছে তিন পার্বত্য জেলা, কক্সবাজারসহ আন্তঃজেলার যানবাহন।

চসিক সূত্রে জানা যায়, নগরীর মাস্টারপ্ল্যান অনুযায়ী প্রাথমিকভাবে বায়েজিদের অক্সিজেন এলাকার কুলগাঁও এবং বন্দর টোল রোড এলাকায় দুটি বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নির্দেশনা দেওয়া হয়েছে। ৮ দশমিক ১০ একর জমি কিনে ২৫ হাজার বর্গমিটারের ড্রেনেজসহ ইয়ার্ড নির্মাণের লক্ষ্যে উন্নয়ন প্রকল্প (ডিপিপি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের সড়ক নেটওয়ার্ক উন্নয়ন এবং বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ’ শীর্ষক ডিপিপিতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১২৩০ কোটি ৭৩ লাখ টাকা।

চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, ‘চট্টগ্রামে বাস-ট্রাকের জন্য একটি টার্মিনাল নেই। নগরীর জন্য এটিও একটি সমস্যা। অথচ পরিকল্পিত নগর গড়তে টার্মিনালের কোনো বিকল্প নেই। তাই মেয়র মাস্টারপ্ল্যান অনুযায়ী নির্দিষ্ট এলাকাগুলোতে টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন। প্রাথমিকভাবে দুটি টার্মিনালের জন্য মন্ত্রণালয়ে ডিপিপি পাঠিয়েছি। পর্যায়ক্রমে বাকি টার্মিনালগুলোও তৈরি করা হবে।’