চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

চসিকে জাইকায় অর্থায়নে ৪৩৪ কোটি টাকার ১৯ প্রকল্প

প্রকাশ: ২০১৮-০১-২১ ২২:৫২:৩২ || আপডেট: ২০১৮-০১-২২ ১৩:২৫:৩৮

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জাইকার অর্থায়নে দ্বিতীয় ধাপে ১৯টি প্রকল্পের অধীনে ৪৩৪ কোটি টাকার উন্নয়ন কাজে সহযোগিতা দিচ্ছে। যার ফলে অনেক উন্নয়ন কাজ করা সম্ভব হচ্ছে। চসিকের ৩০তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এ তথ্য জানান।

রবিবার দুপুরে কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত এই সভায় চসিকের কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

আ জ ম নাছির উদ্দীন উন্নয়নে সরকারেরর সহযোগিতার জন্য সাধুবাদ জানিয়ে বলেন, ‘প্রকল্প সহযোগিতার পেছনে চসিককে ২০ থেকে ৩০ শতাংশ ম্যাচিং ফান্ড সরবরাহ করতে হয়। প্রতি মাসে ২০ থেকে ২২ কোটি টাকা প্রশাসনিক ব্যয় নির্বাহ করতে হয়। অথচ সাধারণ নাগরিকদের কাছ থেকে পৌরকর বাবদ মাত্র ৩৫ থেকে ৪০ কোটি টাকা আদায় হয়। এ সংখ্যা বৃদ্ধি না পেলে নাগরিক সেবা পরিচালনা কষ্টকর হবে।’

সভায় স্থায়ী কমিটির সভার কার্যবিবরণী অনুমোদন, মাদক ও জঙ্গীবিরোধী কার্যক্রম প্রতিরোধে ওয়ার্ডভিত্তিক কার্যক্রম জোরদার, সন্ত্রাস ও মাদক বিরোধী সভা সমাবেশের আয়োজন, দুর্যোগপূর্ব প্রস্তুতি সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা, নগরীর বাজার দোকানসমূহে মূল্য তালিকা প্রত্যেক দোকানে টাঙানোর ব্যবস্থা করা, ওয়ার্ড পর্যায়ে পরিত্যক্ত জায়গায় উদ্যান স্থাপন, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা, প্র্যাপের আওতায় নির্বাচিত বস্তি উন্নয়ন কার্যক্রম এর অগ্রগতি পর্যালোচনা, গাড়ি পার্কিং এর সুবিধা নিশ্চিত করা, ওয়ার্ডভিত্তিক কাচা রাস্তা পাকা করন কার্যক্রম তরান্বিত করা, বিএমডিএফ প্রকল্প বাস্তবায়নের আওতায় ফিরিঙ্গীবাজার হোমিওপ্যাথিক কলেজ স্থানান্তর করা, রাস্তার মেরামত কাজ আরো গতিশীল করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।