চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

সাড়া জাগিয়েছে মিরসরাইয়ে আরিফের একক গান ‘আমরা প্রবাসী’

প্রকাশ: ২০১৮-০১-১৯ ১৯:৩৪:৩২ || আপডেট: ২০১৮-০১-১৯ ১৯:৩৪:৩২

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি

বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটিরও বেশি প্রবাসীর বসবাস। দেশের অর্থনীতি মজবুত রাখতে প্রবাসীদের অর্জিত অর্থ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রবাসীরা সংগীত চর্চাতেও পিছিয়ে নেয়। ‘আমরা প্রবাসী দেশকে ভালোবাসি গানের কথা লিখেছেন আরব আমিরাত প্রবাসী সাংবাদিক কামরুল হাসান জনি।

এ গানে সুর ও কণ্ঠ দিয়েছেন চট্টগ্রামের মিরসরাইয়ের আলোচিত তরুণ শিল্পী মহিবুল আরিফ। সাদাত সাহেদের সংগীতে গানটি রেকর্ড হয়েছে চট্টগ্রামের এস জে স্টুডিওতে।

গানটিতে কুয়েত, আরব আমিরাত, সৌদি আরব, কাতার, ওমান, মালয়েশিয়া, লেবানন, বাহরাইন, ইতালিসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রবাসীদের ভিডিও চিত্র ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার ইউটিউবে গানটি রিলিজ হওয়ার পর ব্যাপকহারে ফেসবুকে ছড়িয়ে পড়েছে। দেশ-বিদেশে প্রবাসীদের মনে সাড়া ফেলেছে গানটি।

এ বিষয়ে মহিবুল আরিফ বলেন, প্রবাসীরা দেশের জন্য দিন রাত কঠোর পরিশ্রম করছে। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে তারা। আমার অবস্থান থেকে তাদের জন্য একটু সহানুভূতি প্রকাশের চেষ্টা করেছি। প্রবাসীদের জন্য গান করতে পেরে খুবই ভালো লাগছে। এ গান থেকে অর্জিত অর্থ দেশে সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনার জন্য খরচ করা হবে বলেও জানান তরুণ শিল্পী।

বন্ধুদের আড্ডায় গাইতে গাইতে পথচলা নিজের দায়িত্ববোধ থেকেই মানবতার জন্য, মানুষের জন্য গান করেন এ শিল্পী। মনে রেখ গানের মধ্য দিয়ে সংগীত জগতে যাত্রা। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মারশাফির জন্য ফিরে এসো ম্যাস, গানটি গেয়ে ব্যাপক আলোচিত হন। এরপর ধর্ষণের বিরুদ্ধে তুই ধর্ষক, বন্যার্ত ও বানভাসীদের নিয়ে মানুষ।

গানের লেখক সাংবাদিক কামরুল হাসান জনি বলেন, ‘আমি নিজেও শ্রমিক। সে হিসেবে তাদের কথা আর আমার কথা এক হয়ে যায় সময় সময়। সেই কথাগুলোই মহিবুল আরিফ এবার জানাবেন। প্রবাসী হিসেবে আমরাও সকলের ভালবাসায় বাঁচতে চাই। গানটি উৎসর্গ করছি তাদের নামে, যাদের শ্রমে-ঘামে মজবুত হচ্ছে দেশের অর্থনীতি।’

উল্লেখ, ‘প্রবাসী’ গানটি থেকে অর্জিত অর্থ সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনার জন্য খরচ করা হবে।