চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

নেপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-০১-১৯ ১৫:৩২:২৮ || আপডেট: ২০১৮-০১-১৯ ১৮:৪৯:৩৫

ভুটানে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে এক বিলিয়ন ডলার বিনিয়োগের পর এবার নেপালে একটি পানিবিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে নেপালি গণমাধ্যম কাঠমুন্ডু পোস্ট।

এ বিষয়ে নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বলেন, ‘চাহিদা মেটাতে আমরা ভারত থেকে ৬৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছি ও পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছি। আমরা নেপালকে আমাদের একটি বড় বাজার মনে করি। দেশটি আমাদের বিদ্যুৎ ঘাটতি পূরণ করতে পারে।’

এক বছর আগে নেপালে পানিবিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশ প্রস্তাব পাঠানোর পর সম্ভাব্য সাতটি প্রকল্পের একটি তালিকা দিয়েছে নেপালি সরকার। তবে এরপর আর কোনো অগ্রগতি হয়নি। নেপালে ওই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে দেশটির চাহিদা মিটিয়ে দেশেও বিদ্যুৎ আনতে চায় বাংলাদেশ।

চার বছর ধরে নেপালে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা মাশফি বিনতে শামস বলেন, ‘নেপালের জ্বালানি খাতে বাংলাদেশ সরকার বিনিয়োগের উদ্যোগ নেয়ার পর আমরা আশা করি, বেসরকারি খাতও এগিয়ে আসবে।’ নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানিতে কোনো বাধা নেই বলেও জানান এই রাষ্ট্রদূত।

তিনি বলেন, ‘আমি মনে করি না, নেপাল থেকে বাংলাদেশ বিদ্যুৎ পাঠাতে কোনো সমস্যা আছে। এ ব্যাপারে ভারত ইতিবাচক। তারা তাদের দেশ হয়ে বিদ্যুৎ পাঠানোর অনুমোদন দেবে। নেপালের প্রয়োজন পূরণের পর তারা আমাদের দেশে বিদ্যুৎ পাঠাতে রাজি।’

এর আগে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আনার ক্ষেত্রে বাধা ছিল ভারত। যেহেতু দেশটির মধ্য দিয়েই বিদ্যুতের লাইন বাংলাদেশে আসবে। তবে বিবিআইএন চুক্তির পর সে বাধা কেটে গেছে।