চট্টগ্রাম, , বুধবার, ১৫ আগস্ট ২০১৮

চট্টগ্রামে কোস্ট গার্ডের ওয়ার্কশপ উদ্বোধন বার্নিকাটের

প্রকাশ: ২০১৮-০১-১৭ ১৯:৩১:৪৬ || আপডেট: ২০১৮-০১-১৮ ০০:০৪:১৭

বাংলাদেশের উপকূল রক্ষী বাহিনী কোস্ট গার্ডের চট্টগ্রামে নির্মিত মেরামত কারখানা (ওয়ার্কশপ) উদ্বোধন করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

বুধবার চট্টগ্রামে কোস্ট গার্ড পূর্ব জোনের সদর দপ্তরে ‘বোট মেইনটেইনেন্স ফ্যাসিলিটি’ উদ্বোধন করেন তিনি। যুক্তরাষ্ট্রের অর্থায়নে নির্মিত এ ওয়ার্কশপে কোস্ট গার্ডের বিভিন্ন জাহাজ রক্ষণাবেক্ষণ ও মেরামত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বার্নিকাট বলেন, ২০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশ কোস্ট গার্ড জলপথ ও উপকূলীয় এলাকায় রক্ষা করে দেশের নাগরিকদের বিশ্বস্ত সেবা দিয়েছে। এসময়ে তারা চোরাচালান রোধ, ইয়াবা উদ্ধার ও মানবপাচারের বিরুদ্ধে প্রশংসনীয় ভূমিকা রেখেছে। যুক্তরাষ্ট্র মনে করে সমুদ্র নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষ ও যোগ্য সহযোগীর প্রয়োজন। এজন্য বাংলাদেশ কোস্ট গার্ডের সাথে কাজ করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

গত নয় বছরে যুক্তরাষ্ট্র এক্ষেত্রে ৯ কোটি ডলার বিনিয়োগ করেছে জানিয়ে বার্নিকাট জানান, সমুদ্র ও উপকূলীয় এলাকায় টহল দেয়ার জন্য ২০০৯ সাল থেকে যুক্তরাষ্ট্র তাদের তৈরি ২৫টি ‘ডিফেন্ডার’ ও ‘ডিফেন্ট’ প্রদান করেছে।

উদ্বোধন অনুষ্ঠানে কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, পূর্ব জোনের কমান্ডার ক্যাপ্টেন ওয়াসিম মকসুদমহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।