চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

আজ চট্টগ্রামে আসছেন প্রণব মুখার্জি, বরণ করতে প্রস্তুত চবি

প্রকাশ: ২০১৮-০১-১৬ ১০:২০:৪৬ || আপডেট: ২০১৮-০১-১৬ ১২:৫৪:৪৫

আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তাঁকে বরণ করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়সূত্রে জানা যায়, শহীদ আব্দুর রব হল প্রাঙ্গণে তৈরি করা হয়েছে বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের প্যান্ডেল। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোকে সিসিটিভি ক্যামেরা আওতায় আনার পাশাপাশি সৌন্দর্যবর্ধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইট থেকে শুরু করে জিরো পয়েন্ট, কাটা পাহাড় রাস্তার আশপাশে সৌন্দর্যবর্ধন করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের পাশে বসানো হয়েছে পানির ফোয়ারা।

এদিকে প্রণব মুখার্জির আগমনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পুরো আয়োজন সফল করতে সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দের উপস্থিতিতে রিহার্সেল অনুষ্ঠিত হয়েছে।

পুলিশ সূত্রমতে, মঙ্গলবার সকালে ঢাকা থেকে ফ্লাইটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন প্রণব মুখার্জি। সেখানে চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীসহ উর্দ্ধতন কর্মকর্তারা তাকে স্বাগত জানাবেন।

সকাল ১১টায় প্রণব মুখার্জি রেডিসন ব্লু হোটেলে পৌঁছবেন। বেলা সাড়ে ১২টায় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পৌঁছবেন। সেখানে ডি-লিট গ্রহণ শেষে দুপুরের আহার গ্রহণ করবেন। দুপুর ২টা ৪০ মিনিট পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন তিনি।

বিকেল ৩টার মধ্যে প্রণব মুখার্জি রাউজান পৌরসভা এলাকায় পৌঁছবেন। সেখানে রাউজান বিশ্ববিদ্যালয় কলেজের পাশে বিপ্লবী সূর্যসেনের নামে স্থাপিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধ জানাবেন এবং মন্তব্য বইয়ে অনুভূতি লিখবেন।এরপর প্রণব মুখার্জি যাবেন রাউজানের নোয়াপাড়ায় সূর্যসেনের জন্মভিটায়।  সেখান থেকে সরাসরি নগরীতে ফিরে রাত ৮টায় রেডিসন ব্লু  হোটেলে সুধী সমাবেশে যোগ দেবেন।  ভারতীয় সহকারী হাই কমিশন এই সুধী সমাবেশের আয়োজন করেছে।

প্রণব মুখার্জির চবি সফরসূচি :
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রণব মুখার্জি মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় ক্যাম্পাসে পৌঁছুনোর পর প্রশাসনিক ভবনের সামনে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হবে। এরপর তিনি প্রশাসনিক ভবনের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। দুপুর ১২টা ৪৫ মিনিটে আবদুর রব হল মাঠে আয়োজিত মূল অনুষ্ঠানস্থল বিশেষ সমাবর্তনে যোগ দেবেন। দুপুর ১টা ৪ মিনিটে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী স্মারক উপস্থাপন শেষে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে সমাবর্তনের উত্তরীয় পরিয়ে দেবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিন আক্তার। এ সময় ভারতের প্রথম বাঙালি সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে তার একটি প্রতিকৃতি উপহার দেবেন চবি উপাচার্য।

এরপর দুপুর ১টা ৮ মিনিটে স্বাগত বক্তব্য রাখবেন উপাচার্য। তার পরপরই ভারতের সাবেক রাষ্ট্রপতিকে ডি-লিট ডিগ্রি সম্মাননা ও সনদ প্রদান করা হবে। সম্মাননা শেষে দুপুর ১টা ২৫ মিনিটে বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে আগত ছাত্র-শিক্ষকদের উদ্দেশ্যে বক্তব্য দেন ভারতের সাবেক রাষ্ট্রপতি। এরপর উপ-উপাচার্যের ধন্যবাদ জ্ঞাপন শেষে বেলা ২টায় অনুষ্ঠানস্থল ত্যাগ করবেন তিনি।

এদিকে তাঁর সফর সূচিতে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার দ্য সূর্যসেন ও প্রীতিলতার নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরির্দশন করার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন, ‘ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে বরণ করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তাঁর নিরাপত্তায় ভিভিআইপি প্রটোকল দেয়া হচ্ছে।’