চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

মহিউদ্দিনের মৃত্যু চট্টগ্রামের সুউচ্চ পাহাড়ের চেয়েও ভারি, কাদের

প্রকাশ: ২০১৮-০১-১৪ ১৯:৩৭:৪০ || আপডেট: ২০১৮-০১-১৪ ১৯:৪২:৫০

কিছু মৃত্যু পালকের মতো হালকা, আর কিছু মৃত্যু পাহাড়ের চেয়েও ভারি। মহিউদ্দিন চৌধুরীর মৃত্যু জালালাবাদ পাহাড়ের চেয়েও ভারি, চট্টগ্রামের সুউচ্চ পাহাড়ের চেয়েও ভারি।

প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এভাবেই স্মরণ করেন চট্টলবীর খ্যাত এবিএম মহিউদ্দিন চৌধুরীকে।

তিনি বলেন, মহিউদ্দিন চৌধুরী অনলবর্ষী বক্তা ছিলেন না, কিন্তু জনগণের নেতা ছিলেন। মাটি ও মানুষের নেতা ছিলেন। তার রাজনীতির রসায়ন ছিল মাটি ও মানুষ। তাই তিনি মানুষের কাছাকাছি থাকতেন, মাটির কাছাকাছি থাকতেন। তাই তিনি সত্যিকারের জননেতা হতে পেরেছিলেন।

অন্যান্য নেতাদের মানুষের চোখের ভাষা, মনের ভাষা বুঝতে চেষ্টা করার পরামর্শ দিয়ে ওবায়দুল কাদের বলেন, ব্যানারের ছবি ছিড়ে যাবে, বিলবোর্ডের ছবি মুছে যাবে কিন্তু হৃদয়ে লেখা, গাথা ছবি কখনো মুছে যাবে না। তেমনি করে মহিউদ্দিন চৌধুরীও কখনো মুছে যাবেন না। তিনি মানুষের হৃদয়ে আছেন, হৃদয়ে থাকবেন।

ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীর নির্দেশের কথা উল্লেখ করে বলেন, আমি নেতাকর্মীদের কাছে একটি কথা বলব।  আজ সকালে নেত্রীকে যখন বলেছি আমরা চট্টগ্রামে মহিউদ্দিন ভাইয়ের স্মরণসভায় এসেছি, তখন নেত্রী আমাকে বলেছেন, ‘চট্টগ্রামে গিয়ে শুধু একটা কথা বলবে। মহিউদ্দিন চৌধুরীর ‍অবর্তমানে আমি চট্টগ্রামের নেতাকর্মীদের মধ্যে ঐক্য চাই। ’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় শোকসভায় দলের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আফছারুল আমীন, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, মহিউদ্দিনপুত্র ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য মো. দিদারুল আলম, কেন্দ্রীয় উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, দক্ষিণ জেলার সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, উত্তর জেলার সভাপতি নুরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ সালাম প্রমুখ বক্তৃতা করেন।