চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

নিরাপত্তার চাদরে ঢেকেছে চবি

প্রকাশ: ২০১৮-০১-১৪ ১১:১৬:০৩ || আপডেট: ২০১৮-০১-১৪ ১১:১৬:০৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ভারতের সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেস পার্টির নেতা প্রণব মুখার্জির আগমন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কঠোর নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে কর্তৃপক্ষ।

ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে।

পাশাপাশি ক্যাম্পাসে বহিরাগত প্রবেশের ওপর কড়াকড়িসহ সার্বক্ষণিক নজরদারি রাখা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিন দিনের ব্যক্তিগত সফরে আজ রবিবার (১৪ জানুয়ারি) বাংলাদেশ আসছেন প্রণব মুখার্জি।

আগামী মঙ্গলবার (১৬ জানুয়ারি) তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসবেন।

চবির পক্ষ থেকে তাকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। ভিভিআইপি প্রটোকলের জন্য যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা থাকা দরকার তার সবই নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকেও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

ক্যাম্পাসে এসএসএফ, পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ডিটেকটিভ ব্রাঞ্চ (ডিবি), ডিজিএফআই, এনএসআই ও র‌্যাবের বাড়তি সদস্য মোতায়েন করা হবে।’

তিনি আরও বলেন, ‘নিরাপত্তার অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে আইডি কার্ডসহ ক্যাম্পাসে অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আইডি কার্ড ছাড়া কাউকে পাওয়া গেলে তাকে আটক করা হবে। সন্ধ্যা ৭টার পর ক্যাম্পাসের ভেতরে চলাফেরা না করার নির্দেশনা দেওয়া হয়েছে।’

চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মশিউদ্দোলা রেজা গণমাধ্যমকে বলেন, ‘প্রণব মুখার্জির আগমন উপলক্ষে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পোশাকধারী সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন।’

তিনি আরও বলেন, ‘প্রণব মুখার্জির রাউজান যাওয়ার কথা রয়েছে।

আমরা উনার যাওয়ার রাস্তা এবং সেখানকার অনুষ্ঠানস্থল সবকিছুই সিসিটিভি’র আওতায় নিয়ে আসার চেষ্টা করছি।’

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, আগামী বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসার পর বেলা ১২টা থেকে আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

এসময় তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার দা সূর্যসেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের নামে নির্মিত বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরির্দশন করবেন। তিনি বাংলা বিভাগে মধ্যাহ্নভোজে অংশ নিবেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হল মাঠে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখবেন তিনি।