চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮

শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না: নওয়াজ

প্রকাশ: ২০১৮-০১-১০ ১১:০৩:৪৮ || আপডেট: ২০১৮-০১-১০ ১১:০৩:৪৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নিজের অবস্থার তুলনা করে সম্প্রতি পদচ্যুত হওয়া প্রধানমন্ত্রীনওয়াজ শরিফ বলেছেন, তাদের কারণেই বাংলাদেশ আলাদা হয়েছিল।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পাঞ্জাব হাউসে মঙ্গলবার আইনজীবীদের এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। সেখানে তিনি দাবি করেন, বছরের পর বছর ধরে তিনি ‘নিপীড়িত’ হয়েছেন এবং এটি তাকে বিদ্রোহের দিকে ঠেলে দিয়েছে।

১৯৭০ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার পরও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ক্ষমতা হস্তান্তর না করার পাকিস্তানি নীতির সমালোচনা করে নওয়াজ বলেন, শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না, কিন্তু তাঁকে সেই পথে যেতে বাধ্য করা হয়।

তিনি বলেন, পাকিস্তান সৃষ্টিতে বাঙালির কেন্দ্রীয় ভূমিকা ছিল। কিন্তু তাদের সঙ্গে আমরা ভালো আচরণ করিনি এবং তাদের আমাদের থেকে আলাদা করে দেই।

পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়ে কোনোবারই মেয়াদ পূরণ করতে পারেননি। পানামা পেপারস কেলেঙ্কারির জের ধরে গত জুলাই মাসে নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এরপর পদত্যাগ করেন তিনি।

তৎকালীন বিচারপতি হামুদুর রহমান কমিশনের প্রতিবেদন প্রসঙ্গ টেনে নওয়াজ বলেন, বিস্তারিত পর্যালোচনার পর বাংলাদেশ রাষ্ট্রের সৃষ্টি নিয়ে বিচারপতি হামুদুর রহমান কমিশন একটি সত্য ও সুস্পষ্ট প্রতিবেদন তৈরি করেছিলেন। কিন্তু আমরা তা পড়েই দেখিনি। আমরা যদি সে অনুসারে কাজ করতাম তাহলে আজকের পাকিস্তান অন্যরকম হতো এবং যে ধরনের খেলা চলছে তা আর হতো না।

বাংলাদেশের স্বাধীনতা নিয়ে পাকিস্তান সরকার গঠিত হামুদুর রহমান কমিশনের প্রতিবেদনে একাত্তরে বাংলাদেশে গণহত্যার জন্য পাকিস্তানি সামরিক বাহিনীকে দায়ী করে তাদের বিচারের সুপারিশ করা হয়।

পাকিস্তানের সাবেক ও বর্তমান বিচারব্যবস্থার সমালোচনা করে নওয়াজ বলেন, জটিল এই বিচারব্যবস্থা গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করেছে। তারা স্বৈরশাসনকে বৈধতা দিয়েছে এবং সুবিধাবাদের জন্ম দিয়েছে। স্বৈরশাসকের বিচার করতে পারে, এমন আদালত পাকিস্তানে কখনোই ছিল না।

তিনি বলেন, আমার এবং পাকিস্তানের সব নির্বাচিত প্রধানমন্ত্রীর সঙ্গে যা করা হয়েছে তা ঠিক নয়। গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাতের এই ধারার অবসানও দাবি করেন নওয়াজ। সূত্র: ডন