চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

বাণিজ্যিক নগরীতে হাতে কলমে “ট্যাক্স – ভ্যাট এবং এক্সেল” প্রশিক্ষণ শুরু ১২ জানুয়ারী

প্রকাশ: ২০১৮-০১-০৬ ২১:২২:০৯ || আপডেট: ২০১৮-০১-০৬ ২১:২৩:১৪

পৃথিবীর বেশিরভাগ পেশাজীবী প্রতিষ্ঠানগুলো শুধু তাদের সদস্যদের উন্নয়নেই কাজ করে থাকে। আমাদের দেশ ও এর বাইরে নয়। আমাদের দেশের পেশাজীবী প্রতিষ্ঠানগুলোও তাদের সদস্যদের মান উন্নয়নে নিয়মিত প্রশিক্ষণ কর্মশালা করছে। তবে এই প্রতিষ্ঠান গুলো ছাত্রছাত্রীদের কিছু প্রশিক্ষণের আওতায় আনা হলে ও সেটি পর্যাপ্ত নয়। অনেকে হয়ত ফার্মের কাজের চাপে বা চাকরীর প্রয়োজনে সেই সুবিধা থেকে ও বঞ্চিত হচ্ছে।

এদিকে একাউন্টস, ফাইনান্স, সাপ্লাইচেইন, কস্টিং, বাজেটিং, ট্যাক্স- ভ্যাট, কর্পোরেট এফেয়ারস বিভাগে অনেকে কাজ করেন কিন্তু সবাই পেশাজীবী প্রতিষ্ঠানের না। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাশ করা এবং বিভিন্ন পেশাজীবী যেমন এম বি এ (আই বি এ), চার্টার্ড একাউন্টটেণ্টস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টটেণ্টস, চার্টার্ড সেক্রেটারি, এল এল বি ইত্যাদি পেশায় নিয়োজিত এক ঝাঁক তরুণ উদ্যোক্তাদের যৌথ উদ্দ্যোগে ২০১৫ সালের মাঝামাঝি “ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম” গঠিত হয়। এদের টীম এবং উপদেষ্টা পরিষদে যারা আছেন তারা সবাই যার যার নিজস্ব অবস্থান থেকে সফলতার সাথে নেতৃত্ব দিচ্ছেন।

ফোরামটি গঠনের মূল দুইটি উদ্দ্যেশ্য হলো :

১. শিক্ষার্থী , চাকুরীজীবী, ব্যবসায়ী সহ বিভিন্ন পেশায় কর্মরত পেশাজীবীদের সমন্বয়ে একটা শক্তিশালী নেটওয়ার্কিং এর মাধ্যমে সুন্দর শেখার পরিবেশ তৈরি করা এবং

২.চাকরী ও ব্যবসার উপযোগী করে তৈরি করতে প্রশিক্ষণ প্রদান।

এরই ধারাবাহিকতায় ফোরামটি সম্প্রতি ঢাকা এবং চট্টগ্রামে এ হাতে কলমে মাইক্রোসফট এক্সেল শিখানোর প্রকল্প “এক্সেল পাঠশালা” চালু করেছে। প্রতিষ্ঠার শুরুতেই “এক্সেল পাঠশালা” দারুনভাবে জনপ্রিয় হয়ে উঠছে। স্টুডেন্ট, অফিসার থেকে শুরু করে কর্পোরেট জগতের জি এম লেভেলের কর্মকর্তারা এই প্রকল্পে যোগ দিয়েছেন। সবাই গ্রুপ ডিসকাশনের মাধ্যমে এক্সেল প্র্যাকটিস করছেন। সাথে আছে দেশ সেরা দক্ষ প্রশিক্ষক। সবাই এই লার্নিং অ্যান্ড শেয়ারিং কালচার উপভোগ করছেন।

এবার ফোরামটি চট্টগ্রামে হাতে কলমে এক্সেল এবং ভ্যাট প্রশিক্ষনের ২ দিনব্যাপী সার্টিফিকেট কোর্স চালু করেছে। ভ্যাটের প্রশিক্ষণ চলবে ১২ এবং ১৯ শে জানুয়ারী দুই শুক্রবার। এক্সেল প্রশিক্ষণ চলবে ১৯ এবং ২০ শে জানুয়ারী শুক্রবার-শনিবার। কর্মক্ষেত্রে ভ্যাট এর জটিল বিষয়গুলোর বাস্তব সমাধান নিয়ে আলোচনা করবেন জাতীয় রাজস্ব বোর্ডের সম্মানিত উচ্চ পদস্ত কর্মকর্তাবৃন্দ ।

একটি দেশের উন্নয়নের মেরুদণ্ড হল ট্যাক্স এবং ভ্যাট। তাই ফোরামটি এই বিষয়ে সর্ব সাধারনের সচেতন এবং প্রশিক্ষিত করতে এই মহৎ উদ্যোগটি নিয়েছে।

সবচেয়ে বড় কথা কর্পোরেট এবং বিজনেস লিডারদের সাথে প্রোগ্রামে আগতদের একটা নেটওয়ার্ক তৈরি হচ্ছে যেটা তাদের ক্যারিয়ারে উপরে উঠতে সাহায্য করছে।

ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম এর লিডারশীপ, টেকনিক্যাল এবং কমিউনিকেশনস স্কিল ডেভেলপমেন্ট মূলক নানা ধরনের প্রশিক্ষণে যোগদান করতে আগ্রহী প্রার্থীগণ নিম্নোক্তভাবে যোগাযোগ করতে পারেন। ওয়েবসাইটঃ www.financeleadersbd.com ; মোবাইল 0168-0000-113, ইমেইলঃ training@financeleadersbd.com