চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

নতুন প্রজন্মকে উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা হচ্ছে: রাউজানে শিক্ষামন্ত্রী

প্রকাশ: ২০১৮-০১-০৬ ১৫:১৪:১৭ || আপডেট: ২০১৮-০১-০৭ ০০:১৮:০৮

মো. হাবিবুর রহমান
রাউজান প্রতিনিধি

চট্টগ্রামের রাউজানে ২য় স্কাউট ও গার্ল গাইডস সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে ত্রিশ লক্ষ মানুষের জীবনের বিনিময়ে আমরা এ দেশ স্বাধীন করেছি। আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি, উজ্জ্বল সম্ভবনাময় ২০২১ সালে আমরা মধ্যমায়ের রাষ্ট্রে এবং ২০৪১ মধ্যে আরো উন্নত দেশে পরিণত হবে। তাই আমাদের শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। ভবিষ্যতে নেতৃত্ব দেয়ার ক্ষমতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলা।

আজ শনিবার রাউজান উপজেলা প্রশাসনের আয়োজনে রাউজান সরকারী বিশ্ববিদ্যালয় মাঠে ২য় স্কাউট ও গার্ল গাইডস সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের বর্তমানে প্রচলিত গতানুগতিক শিক্ষার আমুল মৌলিক পরিবর্তন করে নতুন শিক্ষা ব্যবস্থা তৈরি করে এ দেশকে জনগনের স্বপ্নের উন্নত দেশে পরিণত করার জন্য শিক্ষামন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। নতুন প্রজন্মকে সেই উন্নত দেশের যোগ্য হিসেবে গড়ে তোলার জন্য বিশ্বমানের শিক্ষা, বিশ্ব মানের জ্ঞান, বিশ্বমানের প্রযুক্তি এবং তার উপর দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে। শুধুমাত্র শিক্ষা, জ্ঞান, প্রযুক্তি বিশ্বমান হলেই চলবেনা। আমরা চাই ভালো মানুষ তৈরি করতে। সততা, ন্যায়, জনগণের প্রতি শ্রদ্ধাশীল, দেশের জন্য উজ্জীবিত এক পরিপূর্ণ মানুষ তৈরিই করাই হচ্ছে আমাদের লক্ষ্য।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা যদি ভালো শিক্ষা, ভালো জ্ঞান অর্জনের মাধ্যমে প্রকৃত পরিপূর্ণ মানুষ হতে চাই তাহলে পাঠ্যপুস্তকের উপর নির্ভর করলে হবেনা। তার বাইরের জগতে আমাদের শারীরিক, মানসিক বিকাশ সাধনের জন্য স্কাউট, গার্লস গাইডস এবং অন্যন্য সংগঠন আছে সেগুলোর সাথে সম্পৃক্ত থেকে সততা, নিষ্ঠা, দায়িত্বশীল হিসেবে নিজেকে পরিপূর্ণ করতে হবে।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হেসেন রেজার সঞ্চালনায় উদ্বোধক ছিলেন রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ চৌধুরী এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, মোহসিন চৌধুরী, প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, কামাল উদ্দিন আহমেদ, রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহ। এছাড়াও উপজেলা প্রাশসের কর্মকর্তাগণ, শিক্ষক-শিক্ষিকা, রাজনৈতিক নেতৃৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, ওয়ার্ড কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন। স্কাউট ও গার্ল গাইডস সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও এবিএম ফজলে করিম চৌধুরী এমপিসহ অন্যান্য অতিথিবৃন্দসহ জাতীয় পতাকা উত্তোলন, শান্তির পায়রা উড়িয়ে ও বেলুন উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সমাবেশে উপজেলার সকল উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫ হাজার স্কাউট ও গার্ল গাইডস শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।