চট্টগ্রাম, , বুধবার, ১৫ আগস্ট ২০১৮

চট্টগ্রামে কালো পতাকা মিছিল করতে পারেনি বিএনপি

প্রকাশ: ২০১৮-০১-০৫ ২০:৫৮:০৯ || আপডেট: ২০১৮-০১-০৬ ১২:৩৮:৩০

কেন্দ্রঘোষিত ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। তবে কালো পতাকা হাতে নিয়ে বিএনপির নেতাকর্মীদের মিছিল করতে দেয়নি পুলিশ। কালো পতাকা কেড়ে নেওয়া নিয়ে পুলিশের সঙ্গে সামান্য হাতাহাতি ছাড়া শান্তিপূর্ণভাবেই কেন্দ্রঘোষিত কর্মসূচি পালন করেছে দলটি।

এর আগে শুক্রবার বিকেল তিনটা থেকে নগরীর বিভিন্ন স্থান থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে আসতে শুরু করেন বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। নগর ছাত্রদলের সভাপতি গাজী সিরাজউল্লাহর নেতৃত্বে একটি মিছিল নাসিমন ভবনের দিকে যাবার সময় কয়েকজনের কাছ থেকে কালো পতাকা কেড়ে নেয় পুলিশ। এসময় কয়েকজন কর্মী গিয়ে এক পুলিশ সদস্যদের ধাক্কা দিলে উভয়পক্ষে হাতাহাতি হয়। পুলিশ লাঠিপেটা শুরুর প্রস্তুতি নিলে নেতাকর্মীরা হুড়োহুড়ি করে নাসিমন ভবনের দিকে সরে যান। এসময় পুলিশ তাদের কাছ থেকে বেশকিছু কালো পতাকা নিয়ে নেন। এরপর নেতাকর্মীদের কেউ কেউ কালো পতাকা রেখেই নাসিমন ভবনের দিকে এগিয়ে যান আর কারও কাছ থেকে পুলিশই কালো পতাকা কেড়ে নেয়।

পরে নাসিমন ভবনের সামনে সমাবেশ করে বিএনপি। নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম। আরো উপস্থিত ছিলেন- নগর বিএনপির সহ-সভাপতি আবু সুফিয়ান, সামশুল আলম, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, যুবদল সভাপতি মোশারফ হোসেন দিপ্তী, গাজী সিরাজ, ইয়াছিন চৌধুরী লিন প্রমুখ।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ বলেন, কালো পতাকা নিয়ে কেউ যাতে নাশকতা করতে না পারে সেজন্য আমরা সতর্ক ছিলাম। বিএনপির কর্মসূচী ঘিরে প্রায় ২০০ পুলিশ মোতায়েন ছিল।