চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

অপহরণ পূর্বক ধর্ষণের চেষ্টা, চট্টগ্রামে ৬ জনের যাবজ্জীবন

প্রকাশ: ২০১৮-০১-০৪ ১৮:৫১:০৮ || আপডেট: ২০১৮-০১-০৫ ১৫:৩৪:২৮

প্রায় ১২ বছর আগে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় দুই বোনকে অপহরণ পূর্বক ধর্ষণের চেষ্টার ঘটনার রায়ে আদালত ৬ অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন।

আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মোহাম্মদ মোতাহির আলী রায় ঘোষণা করেন। মামলায় দণ্ডিত আসামিরা হলেন আরমান প্রকাশ ফরমান (৩১), ফরিদ প্রকাশ এলজি ফরিদ (৩৪), মোহাম্মদ শাহেদ (৩১), আনোয়ার হোসেন (৩২), শাহাবউদ্দিন (৩১) এবং মোহাম্মদ রুবেল (৩১)। আসামীরা সবাই পলাতক রয়েছে।

চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর এডভোকেট এম এ নাসের এ খবর নিশ্চিত করেন।

আদালত সুত্রে জানাগেছে, লোহাগাড়া উপজেলার পদুয়া ইউনিয়নে ২০০৫ সালের ২৯ নভেম্বর দুপুর ১টার দিকে ওষুধ কিনতে বাড়ী থেকে বের হলে ফরেস্ট অফিসের সামনে থেকে কিশোরী দুই চাচাতো জেঠাতো বোনকে কয়েকজন দুর্বৃত্ত জোরপূর্বক সিএনজি অটোরিকশায় তুলে অপহরণ করে নিয়ে যায়। পরে তাদের একটি নির্জন স্থানে নিয়ে গিয়ে দুর্বৃত্তরা গণধর্ষণের চেষ্টা করে। এসময় তাদের চিৎকারে এলাকার লোকজন ছুটে গিয়ে দুই বোনকে উদ্ধার করে এবং দুর্বৃত্তরা পালিয়ে যায়।

পুলিশ জানায় এ ঘটনায় ওই বছরের ৩১ নভেম্বর লোহাগাড়া থানায় একটি মামলা দায়ের করে কিশোরীদের অভিভাবক। পুলিশ ২০০৬ সালের ২৮ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে চার্জশীট দাখিল করে। ২০০৭ সালের ২৫ জুলাই আদালত অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচার কাজ শুরু করেন। মামলা চলাবস্থায় মোট চারজন সাক্ষী আদালতে সাক্ষ্য দেন।

পিপি জানান, ৬ আসামীর প্রত্যেককে অপহরণের দায়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭ ধারায় যাবজ্জীবন কারাদন্ড- ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা দিতে না পারলে আরো তিন মাস কারাভোগ করতে হবে।

এছাড়া ধর্ষণের চেষ্টার দায়ে একই আইনের ৯ (৪) এর (খ) ধারায় ১০ বছরের কারাদ- ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।