চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

আ’লীগ-বিএনপিপন্থী আইনজীবীদের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

প্রকাশ: ২০১৮-০১-০৪ ১৬:১৬:১২ || আপডেট: ২০১৮-০১-০৪ ১৬:১৬:১২

বিচার বিভাগে সচিবালয় প্রতিষ্ঠা এবং পুনরায় সংশোধিত আকারে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা প্রণয়ন ও প্রকাশ ইস্যুতে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীরা।

বিচার বিভাগে সচিবালয় প্রতিষ্ঠা এবং পুনরায় সংশোধিত আকারে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা প্রণয়ন ও প্রকাশের দাবিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে একটি সংবাদ সম্মেলন করেন বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা। এতে সমিতির সভাপতি ও সম্পাদকসহ কার্যনির্বাহী পরিষদের বিএনপি-জামায়াতপন্থী নেতারা উপস্থিত ছিলেন।

এর পরপরই পাল্টা সংবাদ সম্মেলন করেন সমিতির সিনিয়র সহা-সভাপতি ওয়াজি উল্লাহসহ আওয়ামী লীগপন্থী আইনজীবীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন বারের সভাপতি জয়নুল আবেদিন। এ সময় তিনি বিচার বিভাগের জন্য পৃথক সচিবালয় প্রতিষ্ঠা এবং সদ্য প্রকাশিত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা প্রণয়ন ও পুনরায় প্রকাশের দাবি জানান।

অন্যদিকে, সহ-সভাপতি তার বক্তব্যে বলেন, দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এই গেজেট গ্রহণ করেছেন। তাই এই গেজেট পুনরায় প্রকাশ করার কোনো সুযোগ নেই এবং পুনরায় প্রকাশের দাবিও আদালত অবমানার শামিল।

পৃথক সচিবালয় প্রতিষ্ঠার ব্যাপারেও দ্বিমত পোষণ করেন তিনি।

তিনি বলেন, সুপ্রিম কোর্টের যেহেতু একটি রেজিস্ট্রি অফিস আছে এবং রেজিস্ট্রি অফিস দাপ্তরিক কাজকর্ম সম্পন্ন করছে, সেই কারণে পৃথক সচিবালয় ‍প্রতিষ্ঠার দরকার নেই। তাছাড়া পৃথক সচিবালয় করতে গেলে আপিলেট ডিভিশন রুলস ও হাইকোট ডিভিশন রুলসেও পরিবর্তন আনতে হবে। এসবের কোনো সুযোগ ও প্রয়োজনীয়তা নেই।