চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

অনশনে অর্ধশতাধিক শিক্ষক অসুস্থ

প্রকাশ: ২০১৮-০১-০৩ ১১:৩৯:১০ || আপডেট: ২০১৮-০১-০৩ ১১:৩৯:১০

স্বীকৃতপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনরত শিক্ষকদের মধ্যে আজ প্রায় অর্ধশতাধিক শিক্ষক অসুস্থ্য হয়ে পড়েছেন। এ নিয়ে প্রায় গত ৪ দিনে প্রায় শতাধিক শিক্ষক অসুস্থ হয়ে পড়লেন। অসুস্থদের মধ্যে কয়েকজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত ২৬ ডিসেম্বর থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান শুরু করেন তারা। দাবি আদায়ে সরকারের পদক্ষেপ না থাকায় গত ২৮ ডিসেম্বর থেকে আমরণ অনশন শুরু করেন শিক্ষকরা। আজ (০৩ জানুয়ারি) টানা অবস্থানের ৯ম এবং আমরণ অনশনের ৪র্থদিন।

এদিকে শিক্ষকদের আন্দোলনের সংহতি প্রকাশ করতে অনশনস্থলে এসেছেন বিশিষ্ট কলামিস্ট আবুল মকসুদসহ কয়েকটি বামদলের নেতারা। এসময় তিনি অসুস্থদের খোঁজখবর নেন এবং তাদের সাথে কথা বলেন।

এসময় তিনি বলেন, যাদের থাকার কথা শ্রেণী কক্ষের তারা রাস্তায় পড়ে আছে, এটা জাতির জন্য অত্যন্ত লজ্জার। সরকার বারবার তাদেরকে আশ্বাস দিয়েছে কিন্তু সেই আশ্বাসের কোনো বাস্তাবায়ন করতে পারিনি। গতকাল শিক্ষামন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তার মধ্যে অস্পষ্টতা রয়েছে। তার এখানে সুনির্দিষ্ট বক্তব্য দেয়া উচিত ছিল। তার কথা মধ্যে কোনো অঙ্গীকার নেই। শিক্ষা ব্যবস্থা যে অত্যন্ত বিপর্যস্ত তার কথায় সেটা প্রমাণ হয়েছে।

এর আগে গতকাল অনশনস্থলে গিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আলাপ করেছেন এবং তাদের দাবি মেনে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। তাই তাদের বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ করেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রীর এই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বে না বলে ঘোষণা দেন।