চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

উখিয়া ক্যাম্পে নিবন্ধিত ৯ লাখ রোহিঙ্গা

প্রকাশ: ২০১৮-০১-০৩ ১১:৩১:৩১ || আপডেট: ২০১৮-০১-০৩ ১১:৩১:৩১

বায়োমেট্রিক পদ্ধতিতে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ৯ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন নিবন্ধিত হয়েছে। ক্যাম্পের বাইরে আশেপাশে ও আশেপাশে যে সব রোহিঙ্গা রয়েছে তাদেরকেও নিবন্ধনের আওতায় আনার চেষ্টা চলছে বলে জানা গেছে।

গত মঙ্গলবার পর্যন্ত উক্ত পরিমাণ রোহিঙ্গা নিবন্ধিত হয়েছেন বলে পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন অধিদপ্তরের উপপরিচালক আবু নোমান মোহাম্মদ জাকের হোসেন জানিয়েছেন।

তিনি আরও জানান, নিবন্ধনের কার্ড নিয়ে তারা নিয়মিত ত্রাণসামগ্রী উত্তোলন করছে। নির্যাতনের শিকার হয়ে উখিয়া-টেকনাফের ১২ অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা এখন স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করছে।

তবে উখিয়া-টেকনাফের বিভিন্ন এলাকায় যেসব রোহিঙ্গা ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান করছে তারা স্থায়ীভাবে থেকে যাওয়ার নানা কৌশল অবলম্বন করছে বলে অভিযোগ করেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। এসব মানুষকে ক্যাম্পে ফিরিয়ে নিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা না হলে পরে তাদের প্রত্যাবাসন কার্যক্রমে বাধা সৃষ্টি হওয়ার আশঙ্কাও রয়েছে।

রাখাইনে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর থেকে মিয়ানমারে সেনা অভিযানের মুখে লাখো রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।