চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

প্রধানমন্ত্রীর সঙ্গে সন্তু লারমার বৈঠক

প্রকাশ: ২০১৮-০১-০১ ২৩:০৫:৫৭ || আপডেট: ২০১৮-০১-০১ ২৩:০৫:৫৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু ) লারমা। সোমবার দুপুর ১২টা ৫০ মিনিট থেকে বিকাল ২টা ২৫ মিনিট পর্যন্ত গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে রাঙামাটি আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম চাকমা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সামরিক সচিব উপস্থিত ছিলেন বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

বৈঠকে উপস্থিত থাকা এক স্থানীয় সাংসদ প্রধানমন্ত্রী ও সন্তু লারমার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তবে বৈঠকে আলোচনার ব্যাপারে জানাতে অপারগতা প্রকাশ করেন।

একটি সূত্র জানিয়েছে, এ দীর্ঘ বৈঠকে পার্বত্য চুক্তি বাস্তবায়ন অগ্রগতি, অবাস্তবায়িত ধারাগুলো বাস্তবায়নে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়।

জেএসএস কেন্দ্রীয় সহ-তথ্য প্রচার সম্পাদক সজীব চাকমা বলেন, প্রধানমন্ত্রীর সাথে সন্তু লারমার বৈঠক অনুষ্ঠিত হয়েছে সত্য। তবে বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে- তা আমার জানা নেই।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রামের সমস্যা সমাধানের জন্য ১৯৯৭ সালে ২ ডিসেম্বর সরকার ও জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, তিন পার্বত্য জেলা পরিষদ আইন সংশোধন, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইন প্রণয়ন করা হয়। তবে চুক্তি ২০ বছর পরও চুক্তি পূর্ণ বাস্তবায়ন হয়নি। চুক্তি বাস্তবায়ন নিয়ে সরকার ও জনসংহতি সমিতির নেতারা পরস্পরবিরোধী বক্তব্য দেয়ায় উভয় দলের মাঝে সংকট তৈরি হয়।